আপনি আছেন » প্রচ্ছদ » খবর

মুরগীর খিচুড়ি

প্রয়োজনীয় উপকরণঃ ১ কেজি ওজনের ১টি ফার্মের মুরগি(ছোট করে কাটা), পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ভাজা মুগের ডাল ২৫০ গ্রাম, আদা বাটা ২ টেবিল চামচ, পিয়াজ বাটা আধা কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, বেরেস্তা আধা কাপ, শুকনা মরিচ ১৫টি, ঘি ২ টেবিল চামচ, পানি ১ কেজি ও পরিমাণমত লবণ।

যেভাবে প্রস্তুত করবেনঃ প্রথমে চুলায় একটি হাঁড়িতে তেল দিন, তেল গরম হওয়ার পর আদা বাটা, রসুন বাটা, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। এরপর মুরগির মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করতে হবে।

আরেকটি চুলায় হাঁড়িতে ঘি দিন, ঘি গরম হলে পোলাওয়ের চাল, মুগ ডাল, লবণ, শুকনা মরিচ ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট রান্না করতে হবে।

১৫ মিনিট হয়ে গেলে ঢাকনা খুলে রান্না করা মুরগির মাংস খিচুড়ির সঙ্গে মেশাতে হবে। এবার বেরেস্তা দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস আপনার পছন্দের খাবার মুরগির খিচুড়ি তৈরি হয়ে গেল।

পরিবেশনঃ সুন্দর করে একটি প্লেটে মুরগির খিচুড়ি সাজিয়ে গাজরের ফুল ও গাজরের পাতা, ফুল, শসা দিয়ে প্লেটের দুই পাশে সাজিয়ে অথবা আপনার স্পেশাল মানুষদের জন্য আপনার ইচ্ছামত সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু ও স্পেশাল মুরগীর খিচুড়ি।