আপনি আছেন » প্রচ্ছদ » খবর

টক মসুর ডাল রেসিপি

ডাল অনেকের বাসার নিত্যদিনের পদ। খাওয়া-দাওয়া শেষই হয় এই পদটি দিয়ে। ডালের মধ্যে মসুর ডালটাই বেশি খাওয়া হয়ে থাকে। ডালের ভুনা বা চরচরির চেয়ে পাতলা ডালটাই বেশি রান্না করা হয় বাসায় বাসায়। আর সিজন বুঝে স্বাদ বাড়াতে অনেকে ডালে ব্যবহার করেন টমেটো, সজনে, ধনেপাতা, লাউ, কাঁচা আম, জলপাই ইত্যাদি। এতে ডালের স্বাদে আসে পরিবর্তন।

ডালে ব্যবহৃত অন্যতম আরেকটি উপাদান হল তেঁতুল। অনেক এলাকাতে ডালের সাথে কাঁচা বা পাকা তেঁতুল যোগ করেন। আজকে আপনাদের জন্য রইলো "তেঁতুল যোগে মসুর ডাল"। অনেকের কাছে হয়তো রেসিপিটা একেবারেই নতুন।

প্রথমে ২৫০ গ্রাম ডাল নিয়ে ভালোভাবে ধুয়ে সেদ্ধ করে রাখুন। এবার পাতিলে তেল গরম করে নিয়ে এতে ঝাল বুঝে শুঁকনো মরিচ, আধা চা চামচ আস্ত জিরা, আধা চা চামচ আদা বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার সামান্য হলুদ মেশান। মসলার সুগন্ধ বেরিয়ে এলে সেদ্ধ করে রাখা ডাল, আধা কাপ তেঁতুল পানি, ২/৩ টা কাঁচামরিচ ও স্বাদমতো লবণ একসাথে করুন। রান্না করতে থাকুন ফুটে উঠা পর্যন্ত। ডাল ফুটে উঠলে আধা কাপ নারিকেল দিয়ে কয়েকমিনিট রান্না করুন। নামানোর আগে আগে উপরে ছড়িয়ে দিন ধনে পাতা কুঁচি। ব্যস, তৈরি আপনার তেঁতুলের টকে মসুর ডাল।