আপনি আছেন » প্রচ্ছদ » খবর

দেখে নিন পৃথিবীর সবচেয়ে পুরানো এবং বিশালাকার ফুল

সৌন্দর্য্যের প্রতীক ফুল। বসন্ত ও বর্ষা এলেই পৃথিবীজুড়ে নানা প্রজাতির ফুল ফোটে। প্রতিটি ফুলেরই পৃথক রং ও আকার থাকে। সাধারণত লাল, সাদা, নীল, বেগুনি, হলুদ, গোলাপি রঙের ফুল বেশি দেখা যায়। আকারে এগুলো খুব বেশি বড় নয়। বেশিরভাগ ফুলের গড় উচ্চতা তিন ইঞ্চির কম।

সম্প্রতি জাপানের টোকিওতে এক আজব ফুল দেখা গেছে। এর উচ্চতা সাড়ে ছয় ফুট (প্রায় দুই মিটার)। লম্বা এই ফুলটির বৈজ্ঞানিক নাম টাইটান আরুম।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, টাইটান আরুমের প্রজাতির আদি নিবাস ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ। সমুদ্রপৃষ্ঠের ৪০০ থেকে ১২০০ ফুট উচ্চতায় পাহাড়ের ধাপে জন্মাতো এই ফুলের গাছ। তবে ওই অঞ্চলে ব্যাপকভাবে বনায়ন ধংসের কারণে এই প্রজাতিটি হুমকির মুখে পড়েছে। ২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর সুইজারল্যান্ডের বাসিল ইউনিভার্সিটির বোটানিকাল গার্ডেনেও এই বিরল প্রজাতির টাইটান আরুম প্রস্ফূটিত হয়েছিল।

জাপানের কিয়োডো সংবাদ সংস্থার খবরে জানানো হয়েছে, পৃথিবীর সবচেয়ে পুরানো এবং বিশালাকার এই ফুলটি ফুটেছে জাপানের টোকিও শহরের জিন্দাই বোটানিকাল গার্ডেনে। পাঁচ বছরের বেশি সময় পর ফোটে এটি। খুব কম সময় ফোটে এটি। এই ফুল প্রস্ফূটিত অবস্থায় এক-দুই দিনের বেশি থাকে না।

প্রস্ফুটিত অবস্থায় এই ফুলটি দেখার জন্য জিন্দাই বোটানিকাল গার্ডেনে প্রচুর মানুষ ভিড় করেছেন। দর্শনার্থীদের সুবিধার্থে সাধারণ সময়ের চেয়ে বেশি সময় পার্ক খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে জিন্দাই বোটানিকাল কর্তৃপক্ষ।