আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ফুচকা তৈরির রেসিপি

উপকরণঃ

ডাবলি মটর-৫০০ গ্রাম, খাওয়ার সোডা/ তালমাখনা ১ চা চামচ, বড় আলু-২টি, ডিম-২টি, চটপটি মসলা-পরিমাণমতো, মরিচ টালা গুঁড়া-পরিমাণমতো, ভাজা জিরা গুঁড়া-১ টে· চামচ, লবণ-পরিমাণমতো, শসা-২টি, টমেটো-২টি, চিনি-১ টে· চামচ, বিঁচি ছাড়া তেঁতুল-২০০ গ্রাম, বিট লবণ-১ চা চামচ, পেঁয়াজ কুচি-আধা কাপ, কাঁচামরিচ কুচি-২ টে· চামচ, ধনেপাতা-১ আঁটি, ফুচকা-১৫ থেকে ২০টি।

প্রনালীঃ

যারা জীবনে একবার হলেও ফুচকা খেয়েছেন তারাও জানেন যে ফুচকার ৩টা অংশ থাকে। প্রথমত শুধু ফুচকা,২য় ফুচকার ভিতরের পুর এবং সবশেষে তেতুলের টক যেটা কিনা ফুচকার পুর বানাতে এবং ফুচকার সাথে খেতে হয়। এবার আমরা কিভাবে এই তিনটা জিনিসই বানাবো সেটা জানবো।
শুধু ফুচকাঃ

প্রথমে ২কাপ ময়দার সাথে পরিমাণমত পানি,লবণ ও শরিষা গুড়া একসাথে নিয়ে মোলায়েম ভাবে মাখিয়ে নিন।এরপর ছোট ছোট রুটির মত বেলে নিয়ে কেটে ফেলুন এবং ডোবা তেলে ভাজুন। ফুলে বাদামী রঙ হলে উঠিয়ে রাখুন। এভাবেই শুধু ফুচকা তৈরী করা হয়।
ফুচকার পুরঃ

৫-৬ ঘন্টা আগে ভিজিয়ে রাখা মটরের ডাল ও কুচি করে কাটা আলুর সাথে ২টেবিল চা চামচ করে আদা বাঁটা,রসুন বাঁটা,জিরা বাঁটা,গরম মশলা বাঁটা নিয়ে তেল দিয়ে ভালো করে রান্না করুন। এরপর রান্না করা ডালের সাথে ভাজা শুকনা মরিচের গুড়া,চটপটির মশলা,পেয়াজ কুচি,তেতুলের টক দিয়ে ভালো করে মাখিয়ে পুর তৈরী করুন।
তেতুলের টকঃ

১ ঘন্টা আগে ভিজানো তেতুলের সাথে কুচি করে কাটা ধনে পাতা,কুচি করে কাটা কাচা মরিচ ও বীটলবণ দিয়ে ভালো করে চটকিয়ে নিলেই হয়ে যাবে তেতুলের টক।

পরিবেশনঃ
এবার কাজ খুবই সহজ। ভাজা ফুচকার ভিতর পুর ভরে ফুচকা তৈরী করুন এবং আলাদা ভাবে টক দিয়ে পরিবেশন করুন। কুচি করা ধনে পাতা,কুচি করা ডিম ফুচকার উপর ছড়িয়ে দিন।হয়ে গেল মজাদার ফুচকা রেসিপি।