আপনি আছেন » প্রচ্ছদ » খবর

পায়ে গন্ধ এড়াতে যা করবেন

শীতকালেঠান্ডা এড়াতে অনেকেই জুতা পরেন। এ ছাড়া অফিস তো আছেই। কিন্তু যত্ত ভয় সব জুতা খোলার সময়। এই বুঝি দুর্গন্ধ ছড়াবে। মাঝেমধ্যে এটা এতটাই ভয়ানক হয় যে আশপাশের মানুষজনও বিরক্ত বোধ করে। ফলাফল ভ্রুজোড়া কুঁচকে সবাই তাকিয়ে থাকে। একটু সচেতন হলেই এড়াতে পারবেন এ ধরনের বিড়ম্বনা।
চর্মরোগ বিশেষজ্ঞ আফজালুল করিম বলেন, ‘নানা কারণে পায়ে দুর্গন্ধ হতে পারে। এটি এড়াতে কিছু নিয়ম মানলে ভালো। তা ছাড়া অনেকের স্যান্ডেল পরলেও পায়ের গন্ধ ছড়ায়। পা অপরিষ্কার থাকলে ছত্রাকের আক্রমণ হতে পারে আপনার পায়ে। এতে করে দুর্গন্ধ ছড়ায়। জুতা পরলে অনেক সময় ধরে পায়ে বাতাস লাগে না। ফলে সেখানে ঘেমে যায় আর দুর্গন্ধ ছড়ায়। তাই নিয়মিত পায়ের যত্ন ও পরিচর্যা করা দরকার।’
শীতের সময় অনেকেই হাতে-পায়ে পানি লাগাতে চান না। ফলে হাত-পা অপরিষ্কার দেখায়। সেখানে ময়লা জমে ত্বকের শ্রী হারায়। ছেলেমেয়ে সবারই পায়ে দুর্গন্ধ হতে পারে। হেয়ারোবিক্স ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন জানান, ‘পায়ের প্রতি একটু যত্নবান হলেই দুর্গন্ধ এড়িয়ে চলা সম্ভব। পা পরিষ্কার রাখতে মাসে দুবার হলেও পেডিকিওর করানো উচিত। এতে করে পা ঘামার প্রবণতা কিছুটা কমে যাবে। শীতে নিয়মিত ঘুমানোর আগে পা ধুয়ে লোশন বা গ্লিসারিন লাগান। এ ছাড়া জুতা পরার সময় বাতাস চলাচল করতে পারে, এমন জুতা বেছে নিলে গন্ধ কমে আসবে।’

 

পায়ের যত্নে

বাইরে চলাচলে পায়ে ময়লা লাগবেই। তাই বাসায় ফিরেই পা ধুয়ে ফেলুন। পায়ের নখ, আঙুল, পায়ের তালু ইত্যাদি পরিষ্কার রাখাটা জরুরি। পেডিকিওর করে নখ, আঙুল ও পায়ের মরা চামড়া তুলে নিতে পারেন। এরপর সেখানে জলপাই তেল আর গ্লিসারিন একত্রে মিশিয়ে মালিশ করে নিতে পারেন।

 

জুতা পরার আগে

পায়ে জুতা পরার আগে জুতাটা পরিষ্কার করে নিন। এ ছাড়া যাদের পায়ে গন্ধ হয় তারা মোজা পরার আগে একটু সচেতন থাকা ভালো। একই মোজা রোজ না পরে প্রতিদিন পরিষ্কার মোজা পরুন। নরম, বাতাস চলাচলের উপযোগী জুতা বেছে নিন। বারবার পরার আগে জুতা রোদে শুকিয়ে নিন। বাসায় ফিরে জুতা খুলে খোলামেলা স্থানে রেখে দিন। বাজারে ঘাম প্রতিরোধক লোশন পাওয়া যায়, চাইলে সেটা ব্যবহার করতে পারেন।