আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ফুলকো লুচি ও গরুর মাংস ভুনা রেসিপি

ফুলকো লুচি রেসিপি

উপকরণ : ময়দা ১ কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, তরল দুধ পরিমাণমতো, চিনি ১ চা চামচ, লবণ হাফ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, তেল প্রয়োজনমতো।

প্রণালি : একটি পাত্রে ময়দা, গুঁড়া দুধ, চিনি, লবণ, টক দই ও ঘি দিয়ে ময়ান করে এরপর তরল দুধ দিয়ে আবার ময়ান করে লুচির খামির তৈরি করে নিতে হবে। এরপর ছোট ছোট করে কেটে লুচি বেলে গরম ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

গরুর মাংস ভুনা

উপাদানঃ গরুর মাংস ১ কেজি, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, রসুন ৬ কোয়া, জিরা বাটা ১ চা চামচ, দারুচিনি ৬ টুকরা, এলাচ ৬ টুকরা, পেঁয়াজ মোটা গোল করে কাটা ২ কাপ, পেঁয়াজ চিকন কুচি ১ কাপ, কাঁচা জিরা, শুকনা মরিচ ২টা, তেল ২ কাপ, হলুদ বাটা দেড় চা চামচ, শুকনা মরিচ বাটা ১ চা চামচ, লবণ ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ। 

প্রণালীঃ প্রথমে চুলায় তেল দিয়ে, গরম তেলে চিকন কুচি করা পেঁয়াজ ভেজে নিতে হবে। এবার মোটা গোল পেঁয়াজ দিয়ে একটু বাদামি হলে মাংস, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, হলুদ বাটা, মরিচ বাটা দিয়ে খুব ভালো করে ভুনে গরম পানি ২ কাপ ঢেলে দিতে হবে।
মাংস আধা সেদ্ধ হলে আস্ত রসুন দিয়ে চুলার আগুন কমিয়ে রাখতে হবে। এদিকে চুলায় কাঁচা জিরা, দারুচিনি, এলাচ, শুকনা মরিচ শুকনা তাওয়ার ওপর ভেজে গুঁড়া করে নিতে হবে। ভাজা পেঁয়াজ চিনির সঙ্গে মিশিয়ে নিতে হবে। যখন মাংস ভুনে তেলের ওপর আসবে, তখন পেঁয়াজের সঙ্গে মেশানো মসলা মাংসের ওপর ছড়িয়ে দিয়ে চুলার আগুন কমিয়ে দিয়ে আধা ঘণ্টা চুলার উপর রাখতে হবে।