আপনি আছেন » প্রচ্ছদ » খবর

বিলুপ্ত হয়ে যাবে স্মার্টফোন তাও মাত্র ৫ বছরে!

আগামী ৫ বছরের মধ্যেই বর্তমানের তরুণ প্রজন্মের সবচেয়ে কাঙ্খিত গ্যাজেট স্মার্টফোন বিলুপ্ত হবে কিংবা সেকেলে হিসেবে পরিচিতি লাভ করবে বলে একটি জরিপ থেকে জানা গেছে।

যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে সেবা প্রদানকারী সুইডিশ বহুজাতিক কোম্পানি এরিকসন এর ভোক্তা গবেষণাগার(কনজিউমার ল্যাব) একটি জরিপের মাধ্যমে এই তথ্য প্রকাশ করে।

জরিপে অংশগ্রহণকারী অর্ধেকেই জানিয়েছেন, ২০২১ সালের মধ্যেই মোবাইল প্রযুক্তি অপ্রয়োজনীয় হয়ে যাবে। তার পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তা স্থান করে নেবে। কৃত্রিম বুদ্ধিমত্তা যতই উন্নত হবে ততই স্মার্টফোন এবং ট্যাবলেটের প্রয়োজনীয়তা ফুরাবে।

এরিকসন কনজিউমার ল্যাবের রেবেকা কেডেরিং আংস্ট্রাম বলেন, এমনিতেই হাতে স্মার্টফোন থাকাটা খুব একটা সুবিধাজনক নয়। ড্রাইভিং কিংবা রান্না করার সময়ও স্মার্টফোন ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। আমাদের জরিপে অংশ নেয়া ২ জনের মধ্যে একজনই জানিয়েছেন, আগামী ৫ বছরের মধ্যেই স্মার্টফোন অতীতের বিষয় হয়ে যাবে।

সুইডেন এবং ৩৯টি দেশে ১ লাখ ব্যবহারকারীদের মধ্যে এই জরিপ পরিচালনা করে এরিকসন।

বর্তমানে বিশ্বে ১.৯ বিলিয়ন স্মার্টফোন ব্যবহারকারী রয়েছেন। অর্থাৎ সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে মাত্র ০.০০৫২ শতাংশের মধ্যে জরিপ করেছে কোম্পানিটি।সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড