আপনি আছেন » প্রচ্ছদ » খবর

৫ ডলারে কম্পিউটার!

যুক্তরাষ্ট্রের শিক্ষা-বিষয়ক অলাভজনক সংস্থা রাস্পবেরি পাই তাদের পাঁচ ডলারের (৪২৫ টাকা) কম্পিউটার ‘রাস্পবেরি পাই জিরো’ বাজারে ছাড়ার একদিনের মধ্যে সব কম্পিউটার বিক্রি হয়ে গেছে।

নির্মাতা সংস্থাটি জানিয়েছে, কম্পিউটারটির জন্য ব্যবহারকারীকে মাইক্রো-এসডি কার্ডের পোর্টে শুধু মনিটর, কি-বোর্ড, পাওয়ার সোর্স ও ডেটা স্টোর সংযুক্ত করতে হবে। আর আই ফোন-ফোর’র মতো গতি পেতে চাইলে ব্যবহারকারীর লাগবে এক গিগাহার্জ প্রসেসর ও ৫১২ মেগাবাইটস আরএএম।

বাজার মাত করা বর্তমান ‘রাস্পবেরি পাই জিরো’ তাদের ২০১২ সালের মূল মডেলের চেয়ে ৩০ ডলার কম দামী এবং কিক স্টার-এর দি চিপ-এর তুলনায় চার ডলার কম।

এ বছরের শুরুতে বাজারে আসা ‘দি চিপ’ বিক্রি হয়েছিল দুই মিলিয়ন পিস।

রাস্পবেরি’র যোগাযোগ ব্যবস্থা বিভাগের প্রধান লিজ আপটন বলেন, ‘বাজারে আসার ঘোষণা দেয়ার পর মানুষের সাড়া দেখে আমরা আশ্চর্য হয়েছি।’

রাস্পবেরি পাই তাদের মাসিক ম্যাগজিন ‘দি ম্যাগপাই’ এর গত ডিসেম্বর সংখ্যার সাথে বিনা মূল্যে দশ হাজার ‘রাস্পবেরি পাই জিরো’ দিয়েছিল।

লিজ আপটন বলেন, এই মুহূর্তে আরও ‘রাস্পবেরি পাই জিরো’ কম্পিউটার তৈরির প্রক্রিয়া চলছে। তবে চাহিদানুসারে কম্পিউটার বাজারে আনতে আরও কিছুটা সময় লাগবে।

২০১২ সালে ‘রাস্পবেরি পাই’ প্রথম পৃথিবী’র সবচেয়ে ছোট ও সস্তা কম্পিউটার বাজারে আনে। প্রথম দু’টি কম্পিউটারের মতো এবারও তুলনামুলকভাবে সাশ্রয়ী ও সহজে প্রোগ্রাম শেখার জন্য কম্পিউটার বাজারে আনে সংস্থাটি।