আপনি আছেন » প্রচ্ছদ » খবর

এন্ড্রয়েড 'এন'এর সেরা ৫ ফিচার

মার্শমেলো পুরনো হয়ে গেল। কারণ, অ্যান্ডরয়েডের লেটেস্ট ভার্সন নোগাট বাজারে ছেড়ে দিয়েছে গুগল। ভারতে এখনো না-এলেও বিশ্বের বেশ কয়েকটি দেশের নাগরিকরা ইতিমধ্যে আপডেট পেতে শুরু করেছেন অ্যান্ডরয়েড ৭.০-র। কিন্তু কী আছে অ্যান্ডরয়েডের নতুন ভার্সনে? নতুন বোতলে পুরনো মদ, না কি সত্যিই নতুন কিছু ‌যোগ করেছে গুগল।

অ্যান্ডরয়েড ৭.০ নউগাট-এর ১০টি সেরা ফিচার

 

১. এতদিন অ্যান্ডরয়েডে একসঙ্গে একটির বেশি সফটওয়্যার ব্যবহার করা ‌যেত না। অর্থাৎ স্ক্রিনে একসঙ্গে একাধিক অ্যাপলিকেশন দেখা সম্ভব ছিল না। স্যামসাং-সহ বেশ কয়েকটি সংস্থা আলাদা করে এই সুবিধা দিত। এবার সেই সুবিধা সরাসরি ‌যোগ হল অ্যান্ডরয়েডে। ফলে আপনি ফোনের স্ক্রিনে একসঙ্গে একাধিক অ্যাপলিকেশন দেখতে পাবেন।

 

 

২. কুইস সেটিংস প্যানেলেও বদল এনেছে গুগল। অ্যান্ডরয়েড এন-এর কুইক সেটিংসে নটি প‌র্যন্ত টগল সুইচ রাখা ‌যাবে। সোয়াইপ করে অ্যাক্সেস করা ‌যাবে আরও ফিচার।

 

 

৩. গুগল কি-বোর্ডেও ‌যোগ হয়েছে বেশ কিছু নতুন ফিচার। এবার থেকে ইচ্ছামতো থিমে কাস্টমাইজ করতে পারবেন স্ত্রিন। সঙ্গে ‌যোগ হয়েছে নতুন ইমোজি।

 

 

৪. নোটিফিকেশন প্যানেলেও এসেছে বদল। এবার থেকে নোটিফিকেশন এক্সপ্যান্ড করে সেখান থেকেই করা ‌যাবে রিপ্লাই।

 

৫. এবার থেকে লকস্ক্রিনেই দেখা ‌যাবে ইমারজেন্সি কনট্যাক্টস। ফলে কোনও জরুরি প্রয়োজনে ‌আপনার ফোন ব্যবহার করে বাড়ির লোকের সঙ্গে ‌যোগা‌যোগ করতে পারবে ‌যে কেউ। কেউ দুর্ঘটনায় পড়লে তাঁকে বাঁচাতে এই ফিচার কা‌র্যকরী হবে বলে মনে করা হচ্ছে।