আপনি আছেন » প্রচ্ছদ » খবর

একই রেসিপিতে ২টি মিস্টি! দেখে নিন কি করে বানাবেন

উপকরণ : গুড়া দুধ ১ কাপ, কর্ন ফ্লাওয়ার ১.৫ টেবিল চামচ, ফেটানো ডিম ১ টি, বেকিং পাওডার ১ টেবিল চামচ, হুইপিং ক্রিম ১ টেবিল চামচ, মাওয়া ১/৪ কাপ, ঘি ১/২ টেবিল চামচ

সিরার জন্য : পানি ২ কাপ, চিনি ৩/৪ কাপ, গোলাপ জল কয়েক ফোটা (ইচ্ছা), এই পরিমানে আলাদা ২ পাতিলে সিরা তৈরী করুন।

প্রণালী :
১. ডিম, ঘি, ক্রিম একসাথে ভালো করে ফেটে নিন। বাকি শুকনা উপকরণ একসাথে চেলে মিশিয়ে নিন ..যাতে কোনো দানা না থাকে। এবার এতে ডিমের মিশ্রণ দিয়ে হালকা হাতে মেখে মোলায়েম ডো করে নিন। তারপর ছোট ছোট গোলগোল বল বানিয়ে রাখুন। সমান দুই ভাগ করে নিন।
২. চিনি পানি ফুটিয়ে সিরা করে নিন। এবার ফুটন্ত সিরা তে বানিয়ে রাখা একভাগ বলগুলো ছেড়ে ঢাকনা দিয়ে ২ মিনিট জোরে আচে রেখে তারপর আচ কমিয়ে দিন। আরো ৩ মিনিট পর নামিয়ে ফেলুন। হয়ে গেল…এবার ঠান্ডা করে পরিবেশন করুন দারুন মজার মিষ্টি।

লালমিষ্টি রেসিপি
১. এবার বাকি বলগুলো অল্প আঁচে সময় নিয়ে ডুবোতেলে গাড় বাদামি করে ভেজে তুলুন। তাড়াহুড়া করবেন না। এবার সিরার সব উপকরন দিয়ে সিরা তৈরি করুন। ভেজে রাখা মিষ্টি গুলা ফুটন্ত সিরাতে ছেড়ে ২-৩ মিনিটের জন্য ঢেকে দিন। এতে করে রস মিষ্টির ভেতরে ঢুকবে এবং আকারে প্রায় দিগুন হবে। তারপর ওভাবেই চুলা থেকে নামিয়ে রেখে দিন। তাতে মিষ্টি বাকি সিরাও চুষে নিবে।
২. এবার ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন। অথবা জর্দার উপরে ছড়িয়েও পরিবেশন করতে পারেন।

টিপস :
এই রেসিপি সহজ হলেও কিছু বিষয়ে একটু সতর্ক থাকতে হবে…..আর সেগুলো হলো – ১. বল বানানোর সময় চেষ্টা করবেন যথা সম্ভব মোলায়েম বল বানাতে। যদি বলে ফাটা দাগ থেকে যায় তাহলে ফোলার সময় ওই ফাটা বড় হয়ে মিষ্টি ভেঙ্গে যাবে।
২. যেহেতু ছানা দিয়ে তৈরী নয় তাই আচ খুব জোরে রাখলে বা বেশিক্ষণ ধরে জালালে মিষ্টি গলে হালুয়া হয়ে যাবে।
৩. ডো খুব শক্ত বা খুব নরম হবে না ..তাহলে মিষ্টি ভালো হবে না