আপনি আছেন » প্রচ্ছদ » খবর

নিয়ম করে চা খেলেই নিয়ন্ত্রন রাখা যাবে ডায়াবেটিস

ডায়াবেটিস হলে সব বন্ধ। আলু খাওয়া ‌যাবে না, ভাত খেতে হবে মেপে। খাবারের সময় হরেক নিয়ম কানুন মেনে চলতে হয়। আর নির্দিষ্ট সময় অন্তর রক্তে চিনির পরিমাণ মেপে সতর্ক থাকতে হবে এই নিঃশব্দ ঘাতক থেকে। কিন্তু একটি নতুন গবেষণা বলছে একেবারে নতুন কথা। বলা হচ্ছে রক্তে চিনির পরিমাণ ঠেকাতে পারে চা। সম্প্রতি এশিয়া প্যাসিফিক জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত হয়েছে একটি গবেষণা নিবন্ধ। সেখানে বলা হয়েছে চা-এর মধ্যে রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। চায়ের পাতায় থাকা ওই উপাদান রক্তে সুগারের মিশে ‌যাওয়া রুখে দেয়।


গবেষক দলের সদস্য টিম বন্ড জানিয়েছেন, জলের পর আমরা সাধারণত চা-ই বেশি পান করে থাকি। সাধারণভাবে কার্বোহাইড্রেড জাতীয় খাবার খেলে রক্তে চিনির মাত্রা বৃদ্ধি পায়। চা তা ঠেকিয়ে দিতে পারে।
গবেষকরা দাবি করেছেন, সম্প্রতি একদল মানুষকে নিয়ে একটি পরীক্ষা চালানো হয়েছিল। এদের অর্ধেকের রাক্তে সুগারের মাত্রা ছিল স্বাভাবিক। অন্য অর্ধেকের ডায়াবেটিসের চিকিৎসা হচ্ছিল। পরীক্ষা করার আগের দিন দুই দলকেই বলা হয় কোনও রকম ব্যায়াম না করতে এবং তাদের সাধারণ খাবার খেতে বলা হয়। সন্ধ্যায় দেওয়া হয় লো সুগার সমৃদ্ধ খাবার। পরদিন সকালে কোনও কিছু খাওয়ার আগে দুদলের মানুষদের রক্তের নমুনা নেওয়া হয়ে। পর দুই দলকেই সুগার সমৃদ্ধ পানীয় দেওয়া হয়। একইসঙ্গে এক দলকে দেওয়া উচ্চ মাত্রার টি পলিফেনল এবং অন্য একটি দলকে দেওয়া হয় নিম্ন মাত্রার টি পলিফেনল। পরে রক্ত পরীক্ষা করে দেখা ‌যায় চা পানের ফলে একদলের রক্তে সুগারের মাত্রা অনেকটাই কম রয়েছে। এদের দেওয়া হয়েছিল উচ্চমাত্রার টি পলিফেনল।