আপনি আছেন » প্রচ্ছদ » খবর

দেখে নিন হোমমেড পিৎজা বানানোর রেসিপি

পিৎজা ফিলিং উপকরণ:
মুরগির মাংসের কিমা দের কাপ

টমেটো কুচি ২টি

পেঁয়াজ কাটা ৪টি

কাঁচা মরিচ কুচি ৩ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ

ধনে ,জিরা গুঁড়ো ১ চা-চামচ

আদা,রসুন বাটা ১ চা চামর

পেঁয়াজ বাটা ১ টেবিল চয়া

তেল ২ টেবিল চামচ

টমেটো সস ৫ টেবিল চামচ

টেস্টিং সল্ট ২ চা চামচ

লবণ পরিমানমতো
ফিলিং তৈরি:

প্রথমে মশলা সব দিয়ে কিমা কষান। কিমা সিদ্ধ হয়ে আসলে একে একে সব কিছু দিয়ে দিন। নামানোর আগে টেস্টিং সল্ট ও কর্নফ্লাওয়ার আধ কাপ জলে গুলে দিয়ে কিছুক্ষন নেড়েচেড়ে নামিয়ে ফেলুন।

সাজানোর জন্য: টমেটো কিউব করে কাটা ২ টি, ক্যাপ্সিকাম ১টি কিউব করে কাটা।

উপকরণ :
ময়দা ৩ কাপ

তরল দুধ ১/২ কাপ

পানি ১/৩ কাপ

ইস্ট ২ চা চামচ

বেকিংপাউডার ১ চা চামচ

তেল ১ টেবিল চামচ

চিনি ১ চা চামচ

লবণ ১ চা চামচ
প্রস্তুত প্রণালী :
হোম মেড পিৎজা এর জন্যে দুধ ও পানি ফুটিয়ে নিন। উষ্ণ গরম থাকতে জলে ইস্ট গুলিয়ে ৫ মিনিট রেখে দিন। চিনি , তেল ও লবণ ইস্টের সাথে ভাল করে গুলিয়ে নিন। এবার ময়দা ও বেকিং পাউডার ঢেলে দিন।ভাল করে আটা মাখার মত মিশ্রণ তৈরি করুন।প্রয়োজনে সামান্য উষ্ণ গরম পানি দিতে পারেন। আটার ডো ৪ ঘণ্টা ঢেকে রেখে দিন।ফুলেউঠলে আবার ময়ান দিন। এবার ডো কে ছোট বলের আকারে ১২ টি ভাগে ভাগ করুন। একটু মোটা করে রুটির মত বেলুন।পিৎজা ডো ফুলে উঠলে ছোট ছোট ভাগ করে বেকিং ট্রেতে উপকরণ সাজান। ১৫ মিনিট এভাবে রেখে দিলে আবার ফুলে উঠবে। ফুলে উঠার পর পিৎজা সাজিয়ে বেক করতে হবে।

পিৎজা সাজানো ও বেকিং :
প্রথমে সস ব্রাশ করুন। পরিমানমতো কিমা দিন। এবার পিৎজা উপর ডিমের সাদা অংশ ব্রাশ করুন। সবশেষে টমেটো ও ক্যাপ্সিকাম কুচি দিয়ে সাজিয়ে নিন। ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। এবার ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১২ মিনিট বেক করুন । প্রয়োজনে আরও ৫-৬ মিনিট বাড়িয়ে দিতে পারেন। পছন্দমত সাজিয়ে হট চিলি সস দিয়ে পরিবেশন করুন হোম মেড পিৎজা।

ভিডিও দেখে আরো সহজেই বানিয়ে নিতে পারেন এই হোম মেড পিৎজা