আপনি আছেন » প্রচ্ছদ » খবর

নন-স্টিক পাত্র ব্যবহারে হতে পারে ক্যান্সার!

কম তেলে ঝটপট সুন্দর রান্না বা ভাজির জন্য দুর্দান্ত ভূমিকা নন-স্টিক পাত্রের। তাই বিশ্বের অনেকেই এর ভক্ত হয়েছেন নির্দ্বিধায়। কিন্তু  প্রশ্ন উঠেছে নন-স্টিক পাত্র তৈরির উপাদান শরীরের জন্য কতটুকু নিরাপদ তা নিয়ে।

২০০৬ সালে আমেরিকার এনভাইরোনমেন্টাল প্রটেকশান এজেন্সি( ইপিএ) আট কোম্পানির উপর গবেষণা চালিয়ে দেখেছেন,  পাত্রে পারফ্লুরো অকটেনিক অ্যাসিড(পিএফওএ) রাসায়নিক নাম (সি-৮) এর প্রলেপ ব্যবহার হয়।

অথচ ব্যবহৃত এ উপাদানের কারনেই হতে পারে ক্যানসার, কম ওজনের বাচ্চা প্রসব এবং রক্ত স্বল্পতাসহ নানা রোগ। এক পরীক্ষায় দেখা গেছে আমেরিকার দশজনের মধ্যে নয় জনেরই রক্তে আছে এই কেমিক্যাল। যার বেশির ভাগই শিশু। কম মাত্রায় শরীরে ঢুকতে থাকলেও এক সময় হবে তা অত্যান্ত মারাত্মক। কিন্তু জানা নেই কিভাবে মারাত্মক এই সমস্যা থেকে বের হয়ে আসার উপায়।

কোম্পানি গুলো দাবি করছেন, পাত্রটি তৈরি হয়ে হাতে আসার আগে যে তাপ সহ্য করে এবং অন্য উপাদানের সংস্পর্শে থাকায় পিএফওএ’র কার্যকারিতা নষ্ট হয়ে যায়। কিন্তু আসলেই কি তাই? বর্তমানে পরিবেশবিদের প্রচেষ্টায়  কেমিক্যাল কোম্পানি গুলো আগামী দশ বছরের মধ্যে এই উপাদান দুর করতে উপযুক্ত পরিবর্তকের খোঁজ করছে।