আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ওভেন অথবা প্রেসারকুকারে ক্যারামেল পুডিং তৈরি করার সহজ রেসিপি

উপকরণ

দুধ – ১ লিটার

ডিম – ৫ টা

চিনি – ১/২ কাপ বা পরিমানমতো

কর্ণফ্লাওয়ার এক টেবিল চামচ(ইচ্ছা)

ভ্যানিলা এসেন্স ১ চা চামচ অথবা হাফ চা চামচ এলাচি পাউডার/গুড়ো ( আমি পুডিং এ এলাচি পাউডারই দেই আমার খুব ভালো লাগে )
চিমটি খানেক লবণ

প্রণালী

১ লিটার দুধ নেড়ে নেড়ে জ্বাল দিতে থাকুন, খেয়াল রাখবেন দুধে যাতে স্বর বসে না যায়। তাই ঘন ঘন নাড়তে হবে। দুধ কমে যখন প্রায় অর্ধেক হয়ে যাবে নামিয়ে ঠান্ডা করুন।অন্য পাত্রে ৫ টা ডিম ভাল করে ফেটে নিন, এইবার এর সাথে চিনি,কর্ণফ্লাওয়ার,লবণ ও লাচি পাউডার/ভ্যানিলা এসেন্স মেশান। মিশ্রণটি জ্বাল দেয়া ঠান্ডা দুধে দিয়ে ভাল করে ব্লেন্ড করুন।

একটি ঢাকনাসহ স্টিলের বক্সে প্রথমে একটু চিনি ও পানি চুলায় দিন। যতক্ষণ চিনি বাদামী রঙ না হয় সে পর্যন্ত পাত্রটি ঘুরিয়ে ঘুরিয়ে সব জায়গায় ক্যারামেল লাগান। এবার ক্যারামেল ঠান্ডা হয়ে শক্ত হয়ে গেলে পুডিং এর মিশ্রণ ঢেলে মুখ বন্ধ করে দিন।একটি পাত্রে পানি দিয়ে বাটির মুখ খুব ভালোভাবে আটকিয়ে উপরে ভারি কিছু দিয়ে বাটিটা ভাপে রেখে দিবেন প্রায় ১ ঘন্টা খেয়াল রাখবেন পাত্রে পানি যেনো শুকিয়ে না যায়।

অল্প অল্প করে পানি দিবেন। পুডিংয়ে টুথপিক বা ছুরি ঢু্কিয়ে চেক করুন, যদি ছুরি ক্লিন হয়ে বের হয় তাহলে হয়ে গেছে ও যদি ছুরিতে পুডিং লেগে থাকে তাহলে আরো সময় রাখুন চুলায়। পুডিং হয়ে গেলে ছুরি দিয়ে চারপাশ কেটে একটি প্লেটে উল্টিয়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার ক্যারামেল পুডিং। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

*** পুডিংগুলো আমি কাপ কেক মোল্ডে করেছি দেখায় একটু নতুনত্ব আনার জন্য আপনি ও আপনার পছন্দ মত শেপের মোল্ড/বাটি ব্যবহার করুন

ওভেন এ করতে চাইলে

যারা ওভেন এ করতে চান তারা একটা উঁচু ট্রেতে পানি দিবেন এবং পুডিং বাটিটা পানির উপর বসিয়ে ১৬০ ডিগ্রিতে ৪০/৫০ মিনিট বেক করুন।

প্রেসার কুকারে করতে চাইলে

প্রেসার কুকারে করতে চাইলে প্রেসার কুকারে পানি দিয়ে এর মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপর পুডিং বাটিটা ঢাকনাসহ ৩/৪ সিটি পর্যন্ত রাখুন এবং চুলা বন্ধ করে ওভাবেই রেখে দিন অনেকক্ষন।

পুডিং জমাট না বাঁধার কারণ গুলো হতে পারে এই রকম

১। রেসিপিতে ডিমের পরিমান অন্য উপাদান গুলোর তুলনায় হয়ত কম হয়েছে।
২। মিশ্রণটি আলাদা ভাবে এবং একসঙ্গে ভাল করে ফেটানো হয়নি হয়ত।
৩। পুডিং রান্নার সময় মিশ্রণটির ভেতর কোনভাবে হয়ত বাহির থেকে পানি ডুকে গেলে।