আপনি আছেন » প্রচ্ছদ » খবর

চুলায় তৈরি করুন মজার ফ্রুট কেক

চকলেট ফ্রুট কেক ওভেন ছাড়াই হবে একদম বেকারির মত তাও আবার চুলায়। চলুন বিস্তারিত রেসিপিটি দেখে নিই!

উপকরণ :

১ কাপ ময়দা,
৪টি ডিম(ফ্রিজ থেকে বের করে রাখা),
১কাপ পাউডার চিনি,
১/২ কাপ কোকো পাউডার ,
১ চা চামচ বেকিং পাউডার ,
১/২ চা চামচ বেকিং সোডা,
২ চা চামচ ভ্যানিলা এসেন্স ,
১/২ কাপ তরল দুধ, ,
১/২ কাপ তেল অথবা ১/২ কাপ বাটার,
১ চিমটি লবন
মোরোব্বা,
বিভিন্ন রকম বাদাম
পদ্ধতি :

বাদাম গরম পানি তে ভিজিয়ে রাখুন।ময়দা,বেকিং পাউডার ,বেকিং সোডা,কোকো পাউডার,লবন একসাথে চালনি দিয়ে চেলে নিন। অন্য পাত্রে তেল/বাটার, দুধ, চিনি ইলেক্ট্রিক বিটার দিয়ে বিট করুন। চিনি গলে গেলে এএকটা করে ডিম দিন, ভ্যানিলা দিন। বিট করুন ভাল করে।

এবার ময়দার মিশ্রণ টি অল্প অল্প করে দিয়ে প্লাস্টিক চামচ দিয়ে মিশিয়ে দিন। খেয়াল করবেন ময়দা যেন ভালমতো মিশে যায়। মোরোব্বা গুলো সামান্য শুকনো ময়দাতে মাখিয়ে কেকের মিশ্রনে আলগা করে মিশিয়ে দিন।

কেক পাত্রে তেল/ঘি মাখিয়ে ময়দা ছিটিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিয়ে উপরে খোসা ছারানো বাদাম কুচি ছিটিয়ে দিন।

চুলায় করার পদ্ধতি:

১টা বড় হাঁড়ি নিন যেটায় খুব সহজে কেকপ্যান বসায়তে ও কেকপ্যান তুলতে সুবিধা হয়। হাঁড়ি তে ১/২” পুরু করে বালি নিয়ে অল্প আঁচে ১০ মি. গরম করুন।কেক প্যান বালুর উপর বসায় দিন। সাবধান এ,যেন কেক এ বালু না লাগে!! কেক প্যান এ ঢাকনা দিতে হবেনা, কিন্তু ভাল ঢাকনা দিয়ে হাড়ি ঢেকে দিবেন। ১০মিনিট মিডিয়াম আঁচে রাখুন।কখনোই বেশি আঁচ দিবেননা, কেক পুরে যাবে। তারপর আঁচ কমিয়ে দিন। ৩০মিনিট পর একটু চেক করবেন।কেক হতে ৪০-৫০ মিনিট লাগবে। একটি কাঠি দিয়ে কেকের মাঝে চেক করুন। কাঠি পরিষ্কার ভাবে কেক থেকে বের হয়ে আসলে বুঝতে হবে কেক হয়ে গেছে। খুব সাবধানে কেকপ্যান তুলে নিন। ঠান্ডা হলে কেকপ্যান র বালি পরিস্কার করুন। আমি পদ্ধতিতে করি।

ননস্টিক প্যানে ও করা যায়।ভারি তাওয়া চুলায় দিন।ননস্টিক প্যানে তেল ব্রাস করে পেপার বিছায়ে মিশ্রন ঢেলে নিন। তাওয়ায় ননস্টিক প্যান দিন, প্যান ঢেকে রাখুন। মিডিয়াম আঁচে ৩০-৩৫ মিন লাগে।মাঝে চেক করুন।

ওভেন এ করলে প্রিহিটেড ওভেন এ ১৮০ডিগ্রি সেলসিয়াস এ ৫৫-৬০ মিনিট বেক করুন।