আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কাশ্মীরি মাটন রান্না করার রেসিপি

যে যে উপকরণগুলির প্রয়োজন পড়বে: ১. পাঁঠার মাংস- ৫০০ গ্রাম (কিমা) ২. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- হাফ চামচ ৩. মৌরি গুঁড়ো- ১ চামচ ৪. আদার পাউডার- ১ চামচ ৫. রসুন- ১ চামচ ৬. কর্ন ফ্লাওয়ার- ৩ চামচ ৭. গরম মশলা- ১ চামচ ৮. সরষের তেল- বড় চামচের ১ চামচ ৯. নুন- স্বাদ অনুসারে

গ্রেভি বানাতে প্রয়োজন পরবে: ১. সরষের তেল- বড় চামচের এক চামচ ২. তেজ পাতা- ২ চামচ ৩. শুকনো লঙ্কা- ২ টো ৪. হলুদ গুঁড়ো- ১ চামচ ৫. গরম মশলা- ১ চামচ ৬. দই- ১ কাপ ৭. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ২ চামচ ৮. ধনে পাউডার- ১ চামচ ৯. মৌরির পাউডার-২ চামচ ১০. আদার পাউডার- ১ চামচ ১১. বড় এলাচ- ১টা ১২. চিনি- হাফ চামচ ১৩. নুন- স্বাদ অনুসারে

রান্নার পদ্ধতি:

১. প্রথমে পাঁঠার মাংসের কিমা বনিয়ে ফেলুন। তারপর একটা বড় বাটিতে কিমাটা নিয়ে তাতে লঙ্কা গুঁড়ো, মৌরি গুঁড়ো, আদার পাউডার, রসুন, কর্ন ফ্লাওয়ার, পরিমাণ মতো নুন এবং সরষের তেল মিশিয়ে ভাল করে মেখে ফেলুন। যত ভাল করে মাখবেন, কিমার স্বাদ তত ভাল হবে।

২. কিমাটা এবার ২ ঘন্টা রেখে দিন।

৩. সময় হয়ে গেলে কিমাটা দিয়ে কাটলেট বানিয়ে ফেলুন। এক্ষেত্রে প্রথমে কিমার বল বানিয়ে তারপর হাত দিয়ে উপরটা চেপে চাকতির মতো বানিয়ে ফেলতে পারেন। ইচ্ছা হলে কিমার বলগুলিকে যে কোনও শেপ দিতে পারেন।

৪. এবার গ্রেভি বানানোর পালা। এক্ষেত্রে একটা কড়াইয়ে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, মৌরি গুঁড়ো, আদার পাউডার, ধনে পাউডার, নুন এবং অল্প করে গরম জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর তাতে পরিমাণ মতো দই মেশান।

৫. দইটা মেশানোর পর ভাল করে নারাতে থাকুন, যাতে সবকটি উপকরণ ঠিক মতো মিশে যেতে পারে।

৬. বড় একটা কড়াই নিয়ে তাতে পরিমাণ মতো সরষের তেল গরম করে নিন। যখন দেখবেন তেলটা ভাল রকম গরম হয়ে গেছে, তখন তাতে তেজ পাতা, শুকনো লঙ্কা এবং গরম মশলা মেশান। ভাল করে ভেজে নিন উপকরণগুলি।

৭. কিছু সময় পরে তাতে গ্রেভিটা মেশান। ভাল করে নারাতে থাকুন।

৮. এবার অল্প করে দই মেশান।

৯. ভাল করে নারাতে থাকুন যাতে দইটা মিশে গিয়ে মাখো মাখো একটা গ্রেভি তৈরি হয়।

১০. অল্প সময় পরে ২ কাপ জল মিশিয়ে সেদ্ধ হতে দিন। যখন দেখবেন গ্রেভিটা ফুটতে শুরু করেছে তখন তাতে কাটলেটগুলি দিয়ে দিন। ১০ মিনিট রান্না করুন। যাতে কাটলেটগুলো ভাল করে ফ্রাই হয়ে যাওয়ার সুযোগ পায়।

১১. ধিমে আঁচে ১০ মিনিট রান্না করার পর মাঝে মাঝে নারাতে থাকুন এবং কড়াইটা ৪৫-৫০ মিনিটের জন্য চাপা দিয়ে দিন।

১২. রান্না হয়ে গেলে অল্প করে গরম মশলা, বড় এলাচ এবং ১ চিমটে চিনি ছড়িয়ে দিন। তারপর একবার ভাল করে নাড়িয়ে আঁচটা বন্ধ করে দিন।

১৩. আপনার কাশ্মীরি গ্রেভি মটন কাটলেট তৈরি। এবার সেটি গরম ভাত, বাটার নান অথবা রুমালি রুটির সঙ্গে পরিবেশন করুন।