আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ঘুমাতে যাওয়ার আগে যে সব খাবার খাবেন না

ঘুমোতে যাওয়ার আগে অনেকেই টুকটাক খাবার খেয়ে নেন। ওজন বেড়ে যাওয়ার ভয়ে সারা দিন ধরে ডায়েটে কড়া নজরদারি চললেও শেষরাতে এসে তা যেন শিথিল হয়ে পড়ে। এই অভ্যাস থাকলে অতি অবশ্যই তা ঝেড়ে ফেলুন।

কারণ, শেষরাতের এই খাবারগুলোই আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। নিউট্রিশন বিশেষজ্ঞ সনিয়া নারাঙ্গ এ ধরনের খাবারের একটি তালিকা তৈরি করেছেন। তাঁর মতে, রাতে ঘুমোতে যাওয়ার আগে এই খাবারগুলি যতটা সম্ভব এড়িয়ে চলুন। সেগুলি কী কী?  

ডার্ক চকোলেট। এতে ম্যাগনেশিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। তবে দিনের যে কোনও সময়ে খেলেও রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি খাবেন না। ডার্ক চকোলেটে ক্যাফিন থাকায় তা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। 

নাটবাটার। মাখনের তুলনায় এটি স্বাস্থ্যকর বটে। নাটবাটার ওজন কমাতে সাহায্য করে ঠিকই তবে বেশি পরিমাণে খেলে তা অনিদ্রার কারণ হতে পারে।
কারণ, এতে যে ফ্যাট রয়েছে তা সহজে হজম হতে দেরি হয়। ফলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। রাতে শুতে যাওয়ার আগে বাদাম, চিজ বা ক্রিমের মতো নাটবাটারও এড়িয়ে চলুন।

লঙ্কা ও মশলাদার খাবার। নিউট্রিশন বিশেষজ্ঞরা মনে করেন, যে কোনও খাবারের সঙ্গে লঙ্কা খাওয়া উপকারি। তবে মশলাদার খাবারের সঙ্গে লঙ্কা খেলে তা হীতে বিপরীত হতে পারে। গভীর রাতে মশলাদার খাবার খেলে এতে গলা জ্বালা ভাব হতে পারে। এমনকী, ঘুমেরও ব্যাঘাত ঘটাতে পারে।

পিৎজা। পিৎজার মতো চিজ দেওয়া খাবারে হজমের গণ্ডগোল হতে পারে। তাতে ভাল ভাবে ঘুম হয় না। ফলে রাতের ঘুম তো বটেই পরের দিনও
শরীর বিগড়ে যেতে পারে। শুধু পিৎজাই নয়, ঘুমোতে যাওয়ার আগে আইসক্রিম বা যে কোনও ফাস্ট ফুড এড়িয়ে চলুন।

চাইনিজ। বেশির ভাগ চাইনিজ খাবারেই আজিনোমোতো ব্যবহার করা হয়। ক্যাফিনের মতোই চাইনিজ খাবারও রাতে ঘুমোনোর আগে খাওয়া উচিত নয়।
ডার্ক চকোলেটের মতোই চাইনিজ খাবারে ব্যবহৃত আজিনোমোতো ঘুমের ব্যাঘাত ঘটায়।