আপনি আছেন » প্রচ্ছদ » খবর

রণতরী থেকে সিরিয়ায় রুশ নৌবাহিনীর অভিযান শুরু

রাশিয়া আজ (বুধবার) থেকে সিরিয়ার আলেপ্পো শহরের পূর্ব অংশে উগ্র জঙ্গিদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করতে যাচ্ছে। ভূমধ্যসাগরে মোতায়েন রাশিয়ার নৌবহর থেকে এ অভিযান চালানো হবে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

সূত্রটি বলেছে, সম্প্রতি ভূমধ্যসাগরে মোতায়েন রুশ রণতরী অ্যাডমিরাল কুজনেত্‌সভ থেকে এ অভিযান পরিচালনা করা হবে। রুশ নৌবহরের রণতরীগুলো থেকে জঙ্গিবিমান আকাশে উড়ে আলেপ্পোর সন্ত্রাসী অবস্থানগুলোতে বোমাবর্ষণ করবে। পাশাপাশি এসব জাহাজ ও সাবমেরিনগুলো থেকে জঙ্গিদের লক্ষ্য করে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে।

গত সপ্তাহে রাশিয়ার এই নৌবহর ভূমধ্যসাগরে পৌঁছায় এবং তখনই মস্কো ঘোষণা করেছিল দেশটি শিগগিরই আলেপ্পোয় অভিযান পরিচালনা করতে যাচ্ছে।

আলেপ্পোর শহরতলীর যেসব এলাকায় বেসামরিক নাগরিকদের উপস্থিতি নেই শুধুমাত্র সেসব এলাকায় হামলা চালানো হবে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এটি বলেছে, আলেপ্পোর জনবহুল কোনো এলাকায় হামলা চালানো হবে না। কারণ, ওইসব এলাকায় জঙ্গিরা হামলা থেকে বাঁচতে সাধারণ মানুষকে মানবঢাল হিসেবে ব্যবহার করে। মূলত জঙ্গিদের নিয়ন্ত্রিত পূর্ব আলেপ্পোয় যাতে নতুন করে কোনো সন্ত্রাসী ঢুকতে না পরে সেজন্য শহরের প্রবেশ পথগুলোর জঙ্গি চেকপোস্টগুলোতে এ হামলা চালানো হবে।

সিরিয়ার এক সময়কার বাণিজ্যিক রাজধানী আলেপ্পো ২০১২ সাল থেকে দুই ভাগে বিভক্ত হয়ে রয়েছে। এর পশ্চিম অংশ নিয়ন্ত্রণ করছে সরকারি সেনারা। অন্যদিকে পূর্ব অংশ দখল করে রেখেছে বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীরা। দামেস্কের অনুরোধে সাড়া দিয়ে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় তৎপর উগ্র জঙ্গিদের বিরুদ্ধে  হামলা চালিয়ে আসছে রাশিয়া