আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ভিসা নিষেধাজ্ঞার সাথে একমত নন অনেক মার্কিন কূটনীতিক

সাতটি মুসলিম দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার বিরুদ্ধে আমেরিকার বহু কূটনীতিক ভিন্নমত জানিয়ে একটি খসড়া স্মারকলিপি তৈরি করেছেন।এতে তারা বলেছেন, কয়েকটি মুসলিম দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়ে আমেরিকাকে সন্ত্রাসীদের হাত থেকে রক্ষার প্রচেষ্টা ক্ষতিগ্রস্ত হবে।

স্মারকলিপিতে সই করেছেন বিভিন্ন দেশে নিযুক্ত আমেরিকার কূটনীতিক এবং তা অন্য বহু কূটনীতিক ও তাদের সহযোগীদের মাঝে বিতরণ করা হয়েছে। এতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে উদ্যোগ নিয়েছেন তা আমেরিকার জন্য বেমানান। কূটনীতিকরা ভিসা নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপত্তি জানিয়ে আরো বলেছেন, “এই ভিসা নিষেধাজ্ঞা আমেরিকার ভেতরে সন্ত্রাসীদের হাত থেকে মার্কিন নাগরিকদের রক্ষার ক্ষেত্রে বর্ণিত লক্ষ্য অর্জন করতে পারবে না।”

মুসলিম-প্রধান দেশগুলোর বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাকে ‘ইসলামের বিরুদ্ধে হামলা’ বলে মনে করা হচ্ছে বলেও ওই স্মারকলিপিতে বলা হয়েছে। এর পাশাপাশি আমেরিকায় বসবাসকারী ওই সাত দেশের কোনো অভিবাসীর মাধ্যমে সাম্প্রতিক বছরগুলোতে হামলার ঘটনা ঘটেনি বলে উল্লেখ করা হয়েছে। সে ক্ষেত্রে ভিসা নিষেধাজ্ঞার এ পদক্ষেপ সন্ত্রাসী হামলা বন্ধের ক্ষেত্রে বাস্তব কোনো ভূমিকা রাখবে না।

মার্কিন প্রেসিডেন্ট শুক্রবার একটি নির্বাহী আদেশে সই করেছেন। এতে ৯০ দিনের জন্য ইরান, ইরাক, সিরিয়া, সুদান, লিবিয়া, ইয়েমেন ও সোমালিয়ার নাগরিকদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয় এবং ১২০ দিনের জন্য সব ধরনের শরণার্থীর প্রবেশাধিকার স্থগিত করা হয়। তবে, সিরিয়ার শরণার্থীদের ‘অনির্দিষ্টকালের জন্য’ আমেরিকায় নিষিদ্ধ করা হয়েছে।

/পার্সটুডে