আপনি আছেন » প্রচ্ছদ » খবর

লস্কর ই তৈয়বার শীর্ষ নেতা গ্রেফতার

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সোপর থেকে পাক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার শীর্ষ নেতা ওমর খালিদকে গ্রেফতার করেছে পুলিশ। গত ২ সেপ্টেম্বরে উরির সেনাঘাঁটিতে হামলা চালিয়ে ১৩ জনকে দায় স্বীকার করেছিল এ জঙ্গি গোষ্ঠী। পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনীর যৌথ অভিযানে শুক্রবার তুজ্জর সেক্টরের বাসিন্দা খালিদকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত ওই জঙ্গির কাছ থেকে বন্দুক ও গ্রেনেড উদ্ধার করেছে কাশ্মির পুলিশ।

এর আগে, দুই তেহরিক-ই-জিহাদ-ই-ইসলাম জঙ্গিসহ মোট ৪ জনকে গ্রেফতার করা হয়েছিল। পরে ওই দুই জঙ্গি পুলিশি জিজ্ঞাসাবাদে জানায়, পাকিস্তানের পৃষ্ঠপোষকতায় কাশ্মিরে অশান্তি সৃষ্টির চেষ্টা চলছে। কয়েক মাস ধরে সীমান্তে জঙ্গি হামলার ঘটনায় কাশ্মিরের অনেক গ্রামের বাসিন্দারা বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন। উল্লেখ্য, ২৯ অক্টোবর পাক অধিকৃত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনাবাহিনী জঙ্গিদের কয়েকটি আস্তানায় অভিযান চালায়। এরপর থেকে দুই দেশের সীমান্তে একাধিকবার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে সেনারা। এতে উভয় দেশের সেনা ও বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে।

এর প্রভাব পড়েছে দেশটির কূটনৈতিক সম্পর্কের ওপর। দুই দেশ থেকেই একাধিক কূটনীতিকের বিরুদ্ধে গুপ্তচর বৃত্তির অভিযোগ আনা হয়েছে। নয়াদিল্লিতে নিযুক্ত ইসলামাবাদের এক কূটনীতিককে গুপ্তচরবৃত্তিতে হাতে নাতে ধরার পর তাকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ত্যাগের নির্দেশ দেয় ভারত। এরপর পাকিস্তান পাল্টা সেদেশে নিযুক্ত ৮ ভারতীয় কূটনীতিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে পরিচয় প্রকাশ করে।