এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

কনডমেরও আছে ক্ষতিকর দিক! জেনে নিন সচেতন হউন

২৫ ফেব্রুয়ারিy ২০১৬ ০৫:০২:৪২ এএম 3452435 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
কনডমেরও আছে ক্ষতিকর দিক! জেনে নিন সচেতন হউন

আনওয়ান্টেড প্রেগনেন্সি বা STD র হাত থেকে বাঁচার সব থেকে সহজ উপায় কন্ডোম । কিন্তু অনেকেই হয়তো জানেন না কন্ডোমেরও বেশ কিছু কুপ্রভাব আছে । আজকে সেই নিয়েই আলোচনা করবো ।

ল্যাটেক্স এলার্জি : বেশিরভাগ কন্ডোম ল্যাটেক্স দিয়ে তৈরি হয় । এই ল্যাটেক্স রবার গাছ থেকে পাওয়া যায় । The American Academy of Allergy, Asthma & Immunology জানিয়েছে বেশ কিছু মানুষের ল্যাটেক্সে উপস্থিত প্রোটিনের থেকে এলার্জি হতে পারে । যদিও এটা খুব বিরল । ল্যাটেক্স এলার্জি হলে হাঁচি‚ নাক দিয়ে জল পড়া‚ চুলকানি‚ মাথা ধরা‚ মাথা ঘোরা ইত্যাদি সমস্যা হতে পারে । আবার অনেক ক্ষেত্রে Anaphylaxis হতে পারে যার ফলে মৃত্যু অব্দি হতে পারে । যাদের ল্যাটেক্স এলার্জির সমস্যা আছে তাদের সিন্থেটিক কন্ডোম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় । কিন্তু এই ধরনের কন্ডোম খুব সহজেই ছিঁড়ে যায় ।

অন্যধরনের সেক্সুয়লি ট্রান্সমিটেড ডিজিজ হতে পারে : কন্ডোম ব্যবহার করলে বিভিন্ন সেক্সুয়লি ট্রানসমিটেড ডিজিজ যেমন Syphilis, Chlamydia, Gonorrhea and HPVর হাত থেকে বাঁচা যায় । কিন্তু এছাড়াও বেশ কিছু সেক্সুয়লি ট্রান্সমিটেড ডিজিজ আছে যেমন Scabies Infections and Molluscum Contagiosum যা ত্বকের বাইরের স্তরকে অ্যাফেক্ট করে । কন্ডোম ব্যবহার করলে জেনিটাল হার্পিস হওয়ার সম্ভবনা কমে যায় কিন্তু পুরো জায়গাটাকে সুরক্ষা দিতে সক্ষম নয় । তাই সেক্সুয়েল পার্টানারেরও হার্পিস ভাইরাস সংক্রমণ হতে পারে ।

প্রেগন্যান্ট হওয়ার সম্ভবনা এড়ানো যায় না: বেশির্ভাগ সময় প্রেগন্যান্সি এড়াতে কন্ডোমের ব্যবহার করা হয় । সঠিক ভাবে কন্ডোম ব্যবহার করলে ৯৮% অবধি প্রেগন্যান্সি এড়ানো যায় । কিন্তু ঠিক ভাবে ব্যবহার না করলে ১০০ জন মহিলার মধ্যে দেখা গেছে ১৫ জন মহিলা গর্ভবতী হয়ে পড়েছেন । তাই কন্ডমের সঠিক ব্যবহার জানতে হবে এবং প্রতিবার নতুন কন্ডোম ব্যবহার করতে হবে । তাও অনেক ক্ষেত্রে দেখা গেছে ইন্টারকোর্সের সময় কন্ডোম ছিঁড়ে গেছে । এবং গর্ভবতী হওয়ার সম্ভবনাকে বাড়িয়ে দিয়েছে ।

রিস্ক টু পার্টনারস হেল্থ : বিদেশে ডাক্তাররা অনেক পরীক্ষা নিরীক্ষার পর জানিয়েছেন মেল কন্ডোম থেকে মহিলারা ক্যান্সারে আক্রান্ত হতে পারেন । আসলে কালপ্রিট হল Talc নামের ড্রাই লুব্রিক্যান্ট‚ যা কন্ডোমে লাগানো থাকে । গবেষণা করে দেখা গেছে যে ট্যাল্ক ওভারিয়ান ক্যান্সার এবং ফ্যালোপিয়ান টিউবে ফাইব্রোসিস হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে । সার্জিকাল গ্লাভসেও নাকি এর ব্যবহার হয় । বিদেশে তাই অনেক জায়গায় এটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে । কিন্তু কন্ডোমে এটার ব্যবহার এখনো হয়ে চলেছে ।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ