আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সাহায্য করছে না চিন!

কাশ্মীর ইস্যুতে থেকে নিজেদের আলাদা করে নিল চিন। বলা হচ্ছিল কাশ্মীর ইস্যুতে লাল চিন রীতিমত সাহায্য করছে শরিফের পাকিস্তানকে। সেই প্রসঙ্গ এবার উরিয়ে দিল তারা। বৃহস্পতিবার বেজিং সাফ জানিয়ে দিয়েছে, এই বিষয়ে নওয়াজ শরিফে সঙ্গে কোনও কথা হয়নি প্রিমিয়ার লি কেকিয়াংয়ের।

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র লু ক্যাং এদিন সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, গত ২১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে স্টেট কাউন্সিলের প্রিমিয়ার লি কেকিয়াংয়ের সঙ্গে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাক্ষাৎ হয়। তাঁদের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক নানান বিষয়ে কথা হলেও কাশ্মীর বিষয়ে সাহায্যের কোন কথা হয়নি তাদের। পাক মিডিয়ার কাশ্মীর প্রসঙ্গের প্রশ্নের উত্তরে ক্যাং সাফ জানিয়ে দেন, কাশ্মীর একটি ঐতিহাসিক সমস্যা। এই ব্যাপারে আমাদের অবস্থান অবিচল। তাঁদের আশা কাশ্মীর প্রসঙ্গ ভারত পাক কোন যুদ্ধের মাধ্যমে নয়, শান্তি আলোচনার মাধ্যমেই মিটিয়ে ফেলবে।

প্রসঙ্গত পাকিস্তানের সংবাদপত্র ডন-এ প্রকাশিত খবর অনুযায়ী, কাশ্মীর বিতর্কে পাকিস্তানকে সমর্থন জানানোর প্রতিশ্রুতি দিয়েছে বেজিং। ওই পত্রিকার দাবি, সম্প্রতি নিউ ইয়র্কে রাষ্ট্রসহ্ঘের সাধারণ সভার বৈঠক চলাকালীন, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে চিনের প্রিমিয়ার লি কেকিয়াং জানান, আমরা পাকিস্তানকে সমর্থন করি এবং যে কোনও বিষয়ে তাদের সমর্থনে আমরা সওয়াল করব। ডনএর এই দাবি সমর্থন করে রিপোর্ট প্রকাশ করে পাকিস্তানের অন্যান্য সংবাদ মাধ্যমও।