আপনি আছেন » প্রচ্ছদ » খবর

যে খাবার গুলো কখনোই ২য় বার গরম করে খাবেন না

কর্ম ব্যাস্ত জীবনে আমরা সময় বাঁচানোর জন্য প্রায়ই খাবার ফ্রিজের রেখে পরে গরম করে খাই। কিন্তু কখনো ভেবে দেখেছি কি যে এটা আমাদের সাস্থের জন্য ভালো না খারাপ? করিনি তাই না? তাহলে জেনে নিন গবেষণা কি বলছে। সম্প্রতি এক গবেষণা থেকে জানা গেছে ফ্রিজের খাবার আবার গরম করে খেলে পড়তে পারেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। তাছাড়া প্রসেসড ফুড দুবার গরম করলে তার নিউট্রিশানল ভ্যালু অনেকেটাই কমে যায় | এবং এই খাবার শরীরের জন্যও খুব ক্ষতিকর হয়ে ওঠে। ্তাহলে জেনে নিন কোন কোন খাবার ফ্রিজে রেখে গরম করে খাবেন না। 

চিকেন ফ্রাই / তন্দুরি : মুরগীতে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন । এটি স্বাস্থের জন্যেও বেশ ভালো‚ কিন্তু বার বার গরম করে চিকেন খেলে পেটের সমস্যা হতে পারে। বেঁচে থাকা চিকেন খাওয়ার সব থেকে ভালো উপায় হচ্ছে কোল্ড স্যালাড বা স্যান্ডউইচ।

 

পালং শাক : পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন এবং নাইট্রেটস থাকে। বার বার গরম করলে এই নাইট্রেট নিট্রিয়াইটসএ পরিণত হয়। যার ফল ক্যান্সার পর্যন্ত হতে পারে |

 

ডিম : ডিম পুনরায় গরম করে খেলে পেটের গণ্ডগোল হতে বাধ্য এটা আমরা সবাই জানি। এর কারণ হচ্ছে পুনরায় ডিম গরম করলে এটি টক্সিক হয়ে যায়। তাই ডিম সিদ্ধ করে নতুন করে গরম করে খাবেন না।

 

মাশরুম : মাশরুম গরম করে খাবেন না কখনো। যেদিন রান্না করবেন অবশ্যই সেদিনই খেয়ে ফেলবেন। বাসি মাশরুম গরম করলে মাশরুমের প্রোটিনের পরিবর্তন ঘটে। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।

 

ভাত :আমাদের ঘরে তো প্রায় প্রতিদিনই ভাত বেঁচে যায় এবং পরে আমরা তা গরম করে খাই। কিন্তু আমরা অনেকেই জানি না ভাতের চালে বেশ কিছু ব্যাকটেরিয়া এবং স্পোর থাকে যা রান্নার পরেও বেঁচে থাকে। বরং রান্না করা ভাতে এদের দ্রুত বৃদ্ধি হয়। এই ভাত খেলে পেট খারাপের সম্ভবনা অনেকেটা বেড়ে যায়।

 

আলু : রান্না করা আলু আবার গরম করলে সেটি টক্সিকে পরিনত হয়ে যায়। তাই আলু বারবার গরম না করাই ভালো। তবে আলু সিদ্ধ অল্প গরম পানিতে অল্প কিছুক্ষণ রেখে গরম করে নেওয়া যেতে পারে। কিন্তু কোনমতেই পানি জেনো না ফোটে।