আপনি আছেন » প্রচ্ছদ » খবর

এবার নিলামে উঠলো ‘হাতির ডিম’!

হাতি কে না চেনে। হাতির মতো দেখতে বিশালাকার ম্যামথের গল্পও আমাদের অনেকেরই জানা। প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে এই প্রাণির অস্তিত্ব ছিল। তবে ৪শ বছর আগে যে হাতি পাখিও ছিল তা হয়তো তেমন কেউই জানে না।  আর সেই হাতি পাখির একটি বিশাল আকৃতির ডিম এই সপ্তাহে লন্ডনে নিলামে উঠছে; যেটির প্রাথমিক দাম ধরা হয়েছে প্রায় ৭৬ হাজার ডলার (বাংলাদেশি টাকায় ৫৯ লাখ ২১ হাজার ৫৭৪ টাকা)।

সম্প্রতি রয়টার্স এক প্রতিবেদনে আরও জানিয়েছে, হাতি পাখির ওই ডিমটি ৪০০ বছরেরও বেশি পুরানো এবং মুরগির ডিমের চেয়ে প্রায় প্রায় ২০০ গুণ বড়। আর ডিমটির উচ্চতা ৩০ সেন্টিমিটার।

যুক্তরাষ্ট্রভিত্তিক নিলাম আয়োজনকারী প্রতিষ্ঠান সদবি’স দাবি করেছে, ডিমটি বিলুপ্ত হয়ে যাওয়া দৈত্য আকৃতির হাতি পাখির। পাখিটি দক্ষিণ-পূর্ব আফ্রিকার মাদাগাস্কার উপকূলের বাসিন্দা ছিল।

ধারণা করা হচ্ছে, এই পাখিটি এ পর্যন্ত পৃথিবীতে আসা সর্ববৃহৎ পাখি। আধা টন ওজনের পাখিটি প্রায় ৩ মিটার উঁচু ছিল। সেটি ১৩ থেকে ১৭ শতকে শিকারীদের কারণে বিলুপ্ত হয়ে যায়।

এ প্রসঙ্গে ডেভিড গোল্ডথর্প সদবি’স এর বই ও পাণ্ডুলিপি বিভাগের ঊর্ধ্বতন পরিচালক বলেন, “এটা বৃহত্তম পাখির বৃহত্তম ডিম, যেটি এখন বিলুপ্ত হয়ে গেছে। এটা এমুজাতীয় বৃহৎ পাখি ও উটপাখির সঙ্গে সম্পর্কযুক্ত। যেটি আজও আমাদের সঙ্গে আছে।”

তিনি জানান, ১৯ শতকে এসব হাতি পাখির ডিম অনেকেই সংগ্রহ করেছেন। তবে সেগুলোর বেশিরভাগই এটির মতো অক্ষত নয়।