আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কি করে নারকেল তেলে দূর করবেন খুশকি?

শীতের সময় তো বটেই, অনেকের কিন্তু এই গরম বা বর্ষাকালেও খুশকির সমস্যা মেটে না। মাথার চুল ঝরে যাচ্ছে খুব কিংবা মুখে ভীষণ ব্রণ উঠছে? তাহলে জেনে রাখুন, এইসব সমস্যার জন্য দায়ী আপনার মাথার খুশকি। কী করবেন? না, পার্লারের আহামরি কোন ট্রিটমেনট নয়, কিংবা ঘণ্টার পর ঘণ্টা রূপচর্চাও করতে হবে না। জেনে নিন অতি সাধারণ নারিকেল তেল দিয়েই খুশি চিরতরে দূর করার দারুণ একটি কৌশল। আর একদম কম খরচে পান ঝলমলে উজ্জ্বল সুস্থ চুল।

যা যা লাগবে – নারিকেল তেল তাঁর অ্যান্টি ফাঙ্গাল গুণাবলীর জন্য খুশি দূর করতে ভীষণ কারজকরী। আর খুবই সহজ লভ্য বলে এটা ব্যবহারও সোজা। নারিকেল তেলে খুশি দূর করতে চাইলে তেলের সাথে আমাদের আরও লাগবে লেবুর রস। চুলের ঘনত্ব বুঝে পরিমাণমত বিশুদ্ধ নারিকেল তেল নেবেন যতটা নারিকেল তেল নেবেন, ঠিক তার অর্ধেক পরিমাণ তাজা লেবুর রস নেবেন। দুটি উপাদান খুব ভালো করে মিশিয়ে নেবেন।

প্রণালি – নারিকেল তেল ও লেবুর রসের মিশ্রণটি খুব ভালো করে মাথার তালুতে ঘষে ঘষে লাগান। তেল লাগানো হয়ে গেলে মিনিট পাঁচেক ভালো করে মাথার তালু ম্যাসাজ করুন। এবার ২০ মিনিট এভাবেই রাখুন। ২০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না। সম্ভব হলে পরদিন শ্যাম্পু করুন। একান্তই না পারলে কয়েক ঘণ্টা পর শ্যাম্পু করুন। সপ্তাহে ২/৩ দিন এই পদ্ধপ্তি অবলম্বন করুন খুশকি দূর না হওয়া পর্যন্ত।