আপনি আছেন » প্রচ্ছদ » খবর

সকালে লেবু পানি খাওয়ার সময় এই ভুল করছেন না তো!

পেট পরিষ্কার রাখা ও ওজন কমানোর জন্য সকালে উঠে খালি পেটে লেবু জল খাওয়ার বিকল্প নেই। সারা বিশ্বের চিকিত্সক থেকে ডায়েটিশিয়ানরা এক বাক্যে স্বীকার করেন লেবু জলের গুণ। তবে লেবু জল যতটা উপকারী, খেতে মোটেও তেমন সুস্বাদু নয়। লেবুর কড়া স্বাদের জন্য অনেকেই বেশি দিন খেতে পারেন না। অথচ নিয়মিত লেবু জল খেলে তবেই পেতে পারেন উপকার।

এক কাপ লেবুর রস থেকে আপনার প্রতি দিনের চাহিদার চেয়ে অনেকটাই বেশি, প্রায় ১৮৭ শতাংশ ভিটামিন সি পাওয়া যায়। এ ছাড়াও লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও তামা। তবে উপকার পাওয়ার জন্য কিন্তু লেবু জল বানানোরও সঠিক নিয়ম রয়েছে। বেশির ভাগ সময়ই আমরা লেবুর রস বের করে খোসা ফেলে দিই। রস জলে মিশিয়ে তৈরি করি লেবু জল। ভুলে গেলে চলবে না যে লেবুর খোসাই সবচেয়ে পুষ্টিকর। যে কারণে রেস্তোরাঁয় লেমোনেড বা ফ্রেশ লাইম সোডায় সব সময়ই দেখবেন ভাসছে খোসা সমেত পাতলা লেবুর টুকরো। জেনে নিন কী ভাবে লেবু জল বানালে সঠিক উপকারও পাবেন, আবার কড়া বিস্বাদও হবে না।

দুটো টাটকা লেবু স্লাইস করে কেটে নিন। মোটা বা পাতলা যেমন খুশি। লেবুর স্লাইস থেকে কিছুটা রস গ্লাসে নিন। খোসা সমেত স্লাইস ও কিছুটা খোসা কুরিয়েও গ্লাসে দিন। ফোটানো গরম জল বা ঠান্ডা জল ঢেলে বানিয়ে নিন আপনার লেমন ওয়াটার। এই লেমন ওয়াটার যেমন উপকারী, তেমনই স্বাদও কড়া নয়।

খবর - আনন্দবাজার পত্রিকা