আপনি আছেন » প্রচ্ছদ » খবর

আফগানিস্তানে তুষারপাতে একই গ্রামের ৫০ জনের মৃত্যু

আফগানিস্তানে ধারাবাহিক তুষার ধসে একটি গ্রামেই ৫০ ব্যক্তিসহ শতাধিক মানুষ মর্মান্তিক ভাবে মারা গেছেন। গত কয়েক দিনের অব্যাহত ভারি তুষারপাতের ফলে এ সব তুষারধস নেমেছে বলে আজ(রোববার) দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। পাশাপাশি মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

দেশটির প্রধানত উত্তরাঞ্চলীয় এবং মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে তিন দিনের ভারি তুষারপাতের পর তুষারধস আঘাত হানে এবং এতে ঘরবাড়ি ধ্বংস হয়েছে। এ ছাড়া, রাস্তাঘাট বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত গ্রামগুলোতে ত্রাণ ও উদ্ধার কর্মীরা যেতে পারছেন না।

তুষারধসে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা নুরিস্তান প্রদেশে ঘটেছে। এ প্রদেশের একটি গ্রামেই অন্তত ৫০ ব্যক্তি মারা গেছেন বলে জানিয়েছেন প্রাকৃতিক দুর্যোগ মন্ত্রণালয়ের মুখপাত্র ওমর মোহাম্মদ। অন্যান্য এলাকায় অন্তত ৫৪ ব্যক্তি নিহত হয়েছে। এ ছাড়া, ১৬৮ ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং শতশত গৃহপালিত পশু মারা গেছে।

খারাপ আবহাওয়া এবং গভীর তুষারের কারণে ত্রাণ তৎপরতা চালানো কষ্টকর হয়ে পড়েছে। ত্রাণ কর্মীরা বিচ্ছিন্ন গ্রামগুলোতে পৌঁছাতে পারছেন না এবং মৃতের সংখ্যা আরো বাড়তে পারে আশংকার সৃষ্টি হয়েছে।

- পার্সটুডে