আপনি আছেন » প্রচ্ছদ » খবর

গোলাপি বলে নিউজিল্যান্ডের অনুশীলন

বহুল আলোচিত দিবা-রাত্রির প্রথম টেস্ট ম্যাচ খেলতে নভেম্বরে নামবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ম্যাচে ব্যবহার করা হবে গোলাপি বল। সেই টেস্টকে সামনে রেখে কিউইরা প্রথমবারের মত গোলাপি বলে অনুশীলন শুরু করেছে। গোলাপি বলে অনুশীলন করে শুক্রবার নিউজিল্যান্ডের উইকেটরক্ষক বিজে ওয়াটলিং নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। ওয়াটলিংয়ের মতে এখনই ব্যাপারটি নিয়ে নির্দিষ্ট কিছু বলার সময় আসেনি।

তবে অভ্যস্ত হতে আরো কাজ করতে হবে। আর হ্যামিল্টনের সিডন ওভালে অনুশীলনে ফ্লাড লাইটে গোলাপি কোকাবুরা বলটিকে বেশ উজ্জ্বল মনে হয়েছে ওয়াটলিংয়ের। আগামী ২৭ নভেম্বর অ্যাডিলেড ওভালে ঐতিহাসিক ঐ টেস্ট ম্যাচটি মাঠে গড়াবে। ম্যাচটি নিয়ে ওয়াটলিংয়ের মত, ‘কৃত্রিম আলোতে সহজেই বলকে দেখা যাচ্ছে। মেঘাচ্ছন্ন আকাশে সাদা বল যেমন দেখা যায়, এটা অনেকটা সেরকম অনুভূতি।

তবে বিশেষ করে রাতে কিছুটা অসুবিধা হতেও পারে।’ অস্ট্রেলিয়ার আগ্রহে আইসিসি গোলাপি বলে টেস্ট ম্যাচ আয়োজনের অনুমতি দিয়েছে। ১৩৮ বছরের ইতিহাসে এই প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচও অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মাধ্যমে পাঁচ দিনের ম্যাচ আরো বেশি আকর্ষণীয় হবে এবং টেলিভিশনে দর্শকরা বেশি করে তা উপভোগ করতে পারবে বলেই ক্রিকেট অস্ট্রেলিয়ার ধারণা।