আপনি আছেন » প্রচ্ছদ » খবর

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সময়সুচী

আগামী বছরের জানুয়ারিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশের আসার কথা জিম্বাবুয়ের। পরে ঠিক হয় নভেম্বরে টেস্ট সিরিজ হবে এবং জানুয়ারিতে খেলা হবে সীমিত ওভারের। তবে এ পরিকল্পনয়া বদলে  যাওয়ার সম্ভাবনা রয়েছে।

জিম্বাবুয়ে বাংলাদেশ সফরে আসলেও টেস্টের পরিবর্তে খেলতে পারে ওয়ানডে ও টি-২০ সিরিজ। পরে জানুয়ারিতে হতে পারে সাদা পোশাকের লড়াই। বিসিবি প্রথম দফায় সিদ্ধান্ত নেয় নভেম্বরে জিম্বাবুয়ের সাথে একটি প্রস্তুতি ম্যাচ ও দুই  ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করার।

এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলেন, “জিম্বাবুয়ের হাতে যে সময় রয়েছে, সে সময়ের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ ও দুইটি টেস্ট ম্যাচ খেলা কঠিন। তাই আগামী মাসে হতে পারে ওয়ানডে ও টি-২০ সিরিজ।”

বর্তমানে আইসিসির সভাইয় অংশগ্রহণের জন্য দুবাই অবস্থান করছেন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। জানা গিয়েছে তিনি দেশে ফিরলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।  বর্তমানে জিম্বাবুয়ের সাথে সফর নিয়ে আলোচনা চলছে।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত কারণে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর স্থগিত করলে জিম্বাবুয়েকে দুই টেস্ট খেলার প্রস্তাব দেয় বিসিবি। বর্তমানে আয়ারল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ খেলছে জিম্বাবুয়ে। চলতি মাসেই ওয়ানডে ও টি-২০ সফর খেলতে আসবে আফগানিস্তান। অন্যদিকে নভেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা বিপিএলের তৃতীয় আসর। তাই টেস্টের পরিবর্তে ওয়ানডে ও টি-২০ সিরিজ আয়োজন করাই সুবিধাজনক হবে বলে মনে করে অনেকে।

সম্ভাব্য সূচিঃ

প্রথম তিন ওয়ানডে হতে পারে ৪, ৬ ও ৮ নভেম্বরে। আর টি-২০ সিরিজের ম্যাচগুলো হতে পারে ১১, ১৩ ও ১৫ নভেম্বর। তবে তিন ম্যাচের টি-২০ সিরিজের পরিবর্তে ২ ম্যাচের টি-২০ সিরিজও আয়োজন করা হতে পারে।