আপনি আছেন » প্রচ্ছদ » খবর

আচমকা অধিনায়কত্ব ছাড়ার কারন নিজেই জানালেন ধোনী

ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে মাত্র কয়েক দিন আগে ওয়ান ডে এবং টি২০ ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়েছেন তিনি। দায়িত্ব ছাড়ার কারণ নিয়ে এত দিন মুখ খোলেননি ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক। শুক্রবার সাংবাদিক সম্মেলনে এসে জানালেন, দুই ফর্ম্যাটে দুই অধিনায়কের তত্ত্ব মানতে পারেননি বলেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দু’দিন পরই শুরু হচ্ছে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের ওয়ান ডে সিরিজ। রবিবার থেকে শুরু হওয়া ওই সিরিজের আগে নতুন অধিনায়ক বিরাট কোহালির ভূয়সী প্রশংসা করলেন ধোনি। বললেন, “অধিনায়কত্বের চ্যালেঞ্জ নেওয়ার যোগ্য কোহালি। টেস্টে দলকে অসাধারণ নেতৃত্ব দিয়ে ইতিমধ্যেই নিজের ক্ষমতা দেখিয়েছে বিরাট।” অধিনায়কত্ব ছাড়লেও ক্রিকেট থেকে অবসরের কথা এখনই ভাবছেন না জানিয়ে ধোনি বলেন, “পরবর্তী বিশ্বকাপ খেলতে চাই। আর কোহালিকে সাহায্য করার জন্য আমি সব সময়ই প্রস্তুত। আমার এত দিনের অভিজ্ঞতার পুরোটা উজাড় করে দেব বিরাটের জন্য।”

কিন্তু আচমকা অধিনায়কত্ব ছাড়লেন কেন? ইয়র্কারের উত্তরে এ বারেও দেখা গেল সেই ট্রেডমার্ক হেলিকপ্টার শট। বললেন, “দুই ফর্ম্যাটে দুই অধিনায়কের তত্ত্ব কোনও দিনই মন থেকে মেনে নিতে পারিনি। টেস্ট থেকে অবসরের পরই সঠিক সময়ের অপেক্ষায় ছিলাম। মনে হচ্ছিল নেতৃত্ব ছাড়ার এটাই সঠিক সময়।”

তরুণ ভারতীয় দলের প্রশংসা করে ধোনি বলেন, “এই দলের প্রত্যেকেই চ্যাম্পিয়ন। যে কোনও শক্তিশালী দেশকে হারানোর ক্ষমতা রয়েছে আমাদের তরুণদের।”