আপনি আছেন » প্রচ্ছদ » খবর

বিশ্বের প্রথম ‘আল্ট্রাফোন’নিয়ে এলো এলজি

অন্যসব অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মতো নয় এলজি’র ভি১০। আবার হ্যান্ডসেটটিকে বিশ্বের প্রথম ‘আল্ট্রাফোন’ও বলছেন প্রযুক্তিবিদরা। কিভাবে? প্রথমেই আসা যাক হ্যান্ডসেটটির পর্দার বিষয়ে। ৫.৭ ইঞ্চি কোয়াড হাইডেফিনেশন ডিসপ্লে ছাড়াও হ্যান্ডসেটটিতে রয়েছে অরেকটি পর্দা।

যা সম্পূর্ণ আলাদা পর্দা হিসেবে কাজ করবে। এই পর্দায় ডিসপ্লে করা থাকবে সময়, তারিখ, নোটিফিকেশন, অ্যাপ, সেটিংসসহ আরো অনেককিছু। আর এলজি ভি১০’র ৫ মেগাপিক্সেলের সামনের দুই ক্যামেরায় তোলা যাবে আল্ট্রা-ওয়াইড সেলফি। স্টেইনলেস বডির হ্যান্ডসেটটিতে ব্যবহার করা হয়েছে সিলিকনের মতো উপাদান, যার ফলে হাত থেকে পড়লেও কোনো ক্ষতি হবেনা। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০৮ প্রসেসরের হ্যান্ডসেটটির র‍্যাম ৪ গিগাবাইট।

৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ ধারণক্ষমতা বাড়ানো সম্ভব দু’শ’ গিগাবাইট পর্যন্ত। অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েডের ৫.১.১ ললিপপ ভার্সন ব্যবহার করা হলেও আপডেট করা যাবে পরবর্তী ভার্সন অ্যান্ড্রয়েড এম (মাশমেলো)। স্পেস ব্ল্যাক, লুক্স হোয়াইট, মডার্ন বেগি, ওশান ব্লু এবং ওপাল ব্লু এই পাঁচ রঙে পাওয়া যাবে এলজি ভি১০। চলতি মাসে দক্ষিণ কোরিয়ার বাজারে ছাড়া হবে হ্যান্ডসেটটি। পরবর্তীতে যুক্তরাষ্ট্র, চীনসহ এশিয়া, ল্যাটিন আমেরিকা ও মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশে পাওয় ‍যাবে। তবে হ্যান্ডসেটটির মূল্য কত হবে সে বিষয়ে কিছু জানায়নি কর্তৃপক্ষ।