আপনি আছেন » প্রচ্ছদ » খবর

নোনা ইলিশের ২টি মজার রেসিপি

নোনা ইলিশ অথবা ইলিশ শুটকি আমার অত্যন্ত প্রিয়। আমার মা তিনটে আইটেম রান্না করে নোনা ইলিশ দিয়ে। পুঁইশাক দিয়ে নোনা ইলিশ, আলু দিয়ে নোনা ইলিশ আর ঝাল করে নোনা ইলিশ ভুনা। এখানে ২টা রেসিপি দিচ্ছি।

নোনা ইলিশ ভুনা

উপকরন - নোনা ইলিশ পেয়াজ কুচি রসুন কুচি হলুদ মরিচের গুড়া ধনে গুড়া কাচা মরিচ তেল লবন প্রস্তুত প্রণালী - প্রথমে শুটকি ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর একটা প্যানে তেল দিয়ে পেয়াজ কুচি রসুন কুচি দিয়ে সোনালি করে ভাজতে হবে হবে। এরপর লবন, হলুদ, মরিচ গুড়া, ধনে গুড়া দিয়ে মশলা ভালো করে কষাতে হবে। প্রয়োজনে একটু পানি দিতে হবে। মশলা তেলের উপর আসলে শুটকি দিয়ে ভালো করে কষাতে হবে। আবারো একটু পানি দিয়ে কষিয়ে কাচা মরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

আলু দিয়ে নোনা ইলিশ

উপকরণ :নোনা ইলিশ ৮ টুকরো, পেঁয়াজ বাটা আধা কাপ, আলু আধা কেজি (ফ্রেঞ্চ করে কাটা), কাঁচামরিচ ৬-৭টি, লেবুর রস এক চা চামচ, লবণ স্বাদমতো, হলুদ ও মরিচ গুঁড়া সামান্য। প্রস্তুত প্রণালি : কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বাটা ও অন্যান্য মসলা ভালো করে কষিয়ে আলু দিয়ে দিন। আলু সিদ্ধ হয়ে এলে পরিমাণমতো পানি, লেবুর রস ও মাছ দিয়ে ঢেকে দিন। মাছ সিদ্ধ হলে কাঁচামরিচ দিয়ে চুলায় অল্প আঁচে ঢেকে রাখুন কয়েক মিনিট। তেল উঠে এলে নামিয়ে পরিবেশন করুন।