আপনি আছেন » প্রচ্ছদ » খবর

১০ মিনিটে প্রাকৃতিক ভাবে মাথা ব্যাথা সারাবেন যেভাবে

মাথাব্যাথার সমস্যায় ভোগেন অনেকেই। আবার অনেকের রয়েছে মাইগ্রেনের সমস্যা। মাথায় হঠাৎ করেই শুরু হয় ব্যাথা। ধীরে ধীরে তা তীব্র হয়ে ওঠে। কখনও মাথার একপাশে আবার কখনো দুপাশেই প্রচণ্ড চাপ বোধ হয়। মাইগ্রেনের সমস্যা থেকে যে মাথাব্যাথা হয় তার কোনো উপশম নেই। তবে ব্যথা শুরু হলে তা উপশম করার জন্য বেশ কিছু উপায় অবলম্বন করলে খুব সহজেই ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। মাথাব্যাথা উপশমে আদা অত্যন্ত কার্যকরী। আদায় রয়েছে প্রোস্টাগ্লাডিন সিনথেথিস্ যা ব্যথানাশক ওষুধে ব্যবহার করা হয়।

তাই মাথাব্যাথা শুরু হলে আদা চিবোলে উপকার পাওয়া যায়। এছাড়াও এককাপ জলে সামান্য আদা ফুটিয়ে মধু দিয়ে সেই জল খেতে পারেন। এতে অনেক তাড়াতাড়ি ব্যাথা থেকে উপশম পাবেন । দশ মিনিটে মাথাব্যাথা দূর বাজারে পিপারমিন্ট অয়েল কিনতে পাওয়া যায়। যারা মাথা ব্যথা সংক্রান্ত সমস্যায় ভুগছেন তারা এই তেল কপালে মাখলে উপকার পাবেন। বাড়িতে বসেও পিপারমেন্ট অয়েল তৈরি করতে পারেন।

কিছু তাজা পুদিনা পাতা ভাল করে ধুয়ে শুকিয়ে নিয়ে একটি পরিষ্কার পাত্রে সামান্য পিষে নিন। এরপর এককাপ অলিভ অয়েল বা আমন্ড অয়েলের মধ্যে দিয়ে ২৪ ঘন্টা রেখে দিন। এরপর পুগিনা পাতা ছেঁকে আলা করে নিন। এভাবে ওই একই তেলে আরও দুই থেকে তিনবার একই পদ্ধতি পালন করুন। পিপারমেন্ট ওয়েল তৈরি হয়ে যাবে। এই তেল মাথায় ম্যাসাজ করলে খুব দ্রুত উপকার পাবেন। বেশিরভাগ মানুষে মাথা যন্ত্রণা কমাতে ব্যাথানাশক ওষুধ ব্যবহার করেন। এই ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি ক্ষতিকর। তাঅ ওষুধ না খেয়ে বামাদ খাওয়া অভ্যেস করুন। অনেক সময়ে মানসিক অবসাদ থেকেও মাথাব্যাথা হতে পারে। তাই ব্যাথা কমাতে কাঠবাদামও খেতে পারেন। কাঠবাদামে রয়েছে স্যালিসিন যা ব্যাথা উপশম করতে সাহায্য করে।