এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

কোচিং না করেও কিভাবে বিসিএস এর প্রস্তুতি নিবেন??

15 January 2017 03:01:59 AM 15998172 ভোট:5/5 3 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
কোচিং না করেও কিভাবে বিসিএস এর প্রস্তুতি নিবেন??

খুব শীঘ্রই ৩৮তম বিসিএস এর সার্কুলার আসবে। মার্চের দিকে এই সার্কুলার হতে পারে। এতে শূন্যপদের সংখ্যা প্রায় দুই হাজারের অধিক। প্রিলি, রিটেন, ভাইভা:- এই তিনটি ধাপের মধ্যে বিসিএসে সবচেয়ে কঠিন ধাপ হচ্ছে প্রিলি। কারণ, সবচেয়ে বেশি স্টুডেন্ট এই ধাপে বাদ পড়ে। তাই, প্রিলি পাশের জন্য একটি সুনির্দিষ্ট রূপরেখা তুলে ধরার চেষ্টা করব।

প্রিলি তে ২০০ টি এম,সি,কিউ (MCQ) থাকে। প্রত্যেকটি পৃথক বিভাগে কিভাবে প্রস্তুতি নিবেন সে সম্পর্কে আলোচনা করছি।

১. বাংলা (সাহিত্য + ব্যাকরণ) :- ৩৫

সাহিত্য অংশ :- এস,এস,এসি বোর্ড বই (গদ্য ও পদ্য) এর লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি খুব ভাল করে পড়ুন। বারবার পড়ুন। বাজারের সহজলভ্য যেকোন একটি গাইড বই (এম,পি, থ্রি) কিনুন। বাংলা সাহিত্যের প্রাচীন যুগ, মধ্যযুগ, আধুনিক যুগের বিভাগগুলো খুব ভাল করে আয়ত্ত করুন। সেই সাথে গাইডে উল্লেখিত লেখক/ কবিদের জন্ম, মৃত্যু, সাহিত্যকর্মগুলো রপ্ত করুন। বিশেষ করে আলাওল, ভারতচন্দ্র, ইশ্বরচন্দ্র, বঙ্কিম, মীর মশাররফ, রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, নজরুল, জীবনানন্দ, জসীম উদ্দীন, বেগম রোকেয়া, সুফিয়া কামাল, ওয়ালীউল্লাহ্, শওকত ওসমান, মানিক, জহির রায়হান, আখতারুজ্জামান ইলিয়াস, সেলিম আল দীন, হুমায়ূন আহমেদ/ আজাদ প্রমুখের বায়ো বারবার পড়ুন। সাহিত্য অংশের জন্য এর বেশি কিছু পড়তে হবেনা।

ব্যাকরণ :- এস,এস,সি বোর্ড বই, আর হরলাল রায়ের বাংলা ব্যাকরণ, এই বই দু টি এ টু জেড ভাল করে পড়ুন। এর বাইরে প্রশ্ন হয়না। ধ্বনি পরিবর্তন, শব্দ (গঠন, সম্ভার), সন্ধি, উপসর্গ, সমাস, কারক, বিভক্তি, বানান শুদ্ধি, বাগধারা, এক কথায় প্রকাশ, প্রবাদ এই টপিকস্ গুলোর প্রতি ভাল করে নজর দিন।

ইংরেজী :- (সাহিত্য + গ্রামার) :- ৩৫

সাহিত্য অংশের জন্য বাজারের যেকোন গাইড বই। তবে, প্রফেসর, এম,পি,থ্রি, এগুলো সেইম কোয়ালিটি। ইংলিশ লিটারেচারের যুগ বিভাগগুলো ভাল করে দেখবেন। সেই সাথে নিম্নাক্ত কবি/লেখকদের জন্ম, মৃত্যু, সাহিত্যকর্ম ভাল করে দেখবেন।

উইলিয়াম শেক্সপিয়ার, জর্জ বার্নাড শ, কীটস, শেলী, ওয়ার্ডসওয়ার্থ, বায়রন, টমাস হার্ডি, টি,এস,এলিয়ট, রবার্ট ব্রাউনিং, মার্লো, হেমিংওয়ে প্রমুখ।

গ্র্যামার অংশের জন্য চৌধুরী হোসাইন(communicative English grammar) এবং পি,সি দাশ (Applied English grammar) এর বই দুটি ফলো করবেন। যে টপিকস্ গুলো বারবার দেখবেন তা হলো :-
parts of speech, comparison of adjectives, phrase & clause, voice, transformation of sentence, speech, use of right form of verb, agreement, group verb, preposition, conjunction.

গণিত :- খুবই গুরুত্বপূর্ণ। আগের কোশ্চেন প্যাটার্ণ আর বর্তমান প্যাটার্ণ অনেক পার্থক্য আছে। আগে শুনতাম, অংক আনসার না করেও পোলাপাইন প্রিলি পাশ করত। বাট, এখন আপনি প্রিলি পাশ করলেও রিটেনে মাস্ট ধরা খাবেন। তাই অংক আপনাকে করতে হবে। মেক্সিমাম স্টুডেন্টরা পিছিয়ে থাকে এই একটা বিষয়ে। বি,সি,এসে কোচিং করার মত কিছু থাকলে সেটা অংক। বাট, বাজারে যে কোচিং সেন্টারগুলো আছে, সেটা নামে কোচিং সেন্টার, বাস্তবে হাটবাজার। এক একটা ব্যাচে ১০০-২০০ পর্যন্ত স্টুডেন্ট থাকে। তো কোচিং করে কোন লাভ নেই। এক্ষেত্রে একটা কাজ করা যায়, ১০-২০ জনের একটা ব্যাচ করে, একজন ভাল ম্যাথের স্টুডেন্টের কাছে পড়তে পারেন। পার হেড ২-৩ হাজার টাকা দিলে নিশ্চয়ই ৪-৫ মাসে অংকটা শেষ করতে পারবেন। এটা শুধু বিসিএস না, যেকোন চাকুরি সংক্রান্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় লাগবে।

প্রয়োজনীয় বই :- অষ্টম শ্রেণি, এস,এস,সি বোর্ড বই। এস,এস,সি উচ্চতর গণিত বই। বিসিএস রিটেনের গাইড বই (এসিউরেন্স বেটার)।

যে টপিকস্গুলো ভাল করে করবেন :- সরল, গড়, লাভ-ক্ষতি, শতকরা, সুদকষা, ঐকিক নিয়ম, বীজগাণিতিক রাশি, সূচক, লগারিদম, ধারা, অসমতা, বিন্যাস,সমাবেশ, সমাধান (দ্বি চলক ও তিন চলক বিশিষ্ট)। অধিকাংশ টপিকস্ ই আমরা স্কুল কলেজে পড়ে এসেছি। চর্চার অভাবে শুধু সব ভুলে গেসি। একটু সময় দিলেই আবার মনে পড়বে। বরং আগের চেয়ে অনেক ভালভাবেই আয়ত্ত করতে পারবো। আমাদের মেধাশক্তিও বেড়েছে। আরেকটা ব্যাপার অনেককেই দেখি অংকে শর্টকাট মেথড ব্যবহার করতে, কিন্তু অংক শর্টকাটের বিষয় নয়। অংক যদি আপনি বুঝেন তাহলে অনেক বড় বড় অংক মাথা দিয়েই কম সময়ে সল্ব করতে পারবেন।

একটা কোচিংয়ে শুধু প্রিলিতে ভর্তি হতেই ১৬০০০ টাকা পকেট থেকে দিতে হয়। একজন বেকারের পক্ষে কিভাবে এতটাকা যোগাড় করা সম্ভব, আমার মাথায় ধরেনা। এটা খুবই দুঃখজনকও। অথচ, একটু নিজের প্রতি প্রপার গাইডলাইন করলে, নিজেকে একটু সময় দিলেই কোনো কিছুই আর অসম্ভব হয়ে থাকেনা।

সূত্র -  BCS: Our Goal [Largest Job group of Bangladesh ] গ্রুপ থেকে সংগ্রহীত 

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ