আপনি আছেন » প্রচ্ছদ » খবর

মার্কিন হামলা যুদ্ধবিরতি চুক্তিকে বিপদগ্রস্ত করবে: মস্কো

সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোরের সামরিক বিমানঘাঁটির কাছে সরকারি সেনাদের অবস্থানে মার্কিন বাহিনী যে বর্বরোচিত বিমান হামলা চালিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। আমেরিকার এ ধরনের হামলা সংঘর্ষ পীড়িত সিরিয়ার যুদ্ধ অবসানের লক্ষ্যে সই হওয়া যুদ্ধবিরতিকে বিপদগ্রস্ত করবে বলে দাবি করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (রোববার) এক কড়া বিবৃতিতে বলেছে, এই হামলা তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের সরাসরি মৌন সম্মতি এবং অপরাধমূলক অবহেলার ভিত্তিতেই করা হয়েছে।  

বিবৃতিতে আরো বলা হয়েছে, এই ধরণের ঘটনা তাকফিরি গোষ্ঠী দায়েশ, জাবহাত ফাতেহ আশ-শাম এবং আল-কায়েদাসহ অন্যান্য সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে মস্কোর সঙ্গে সহযোগিতার করার ক্ষেত্রে ওয়াশিংটনের একগুঁয়ে মনোভাবর বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

রাশিয়ার সেনাবাহিনী গতকাল শনিবার এক বিবৃতিতে বলেছে, মার্কিন জঙ্গিবিমানের হামলায় ৬২ জন সিরিয় সেনা আহত হওয়ার পাশাপাশি আরো শত শত সদস্য আহত হয়। দু টি মার্কিন এফ-১৬ এবং দু টি এ-১০ ইরাক থেকে উড়ে গিয়ে সিরিয়ার ভূখণ্ডে হামলা চালিয়েছে।

এদিকে, সিরিয়ায় মার্কিন আগ্রাসনের নিন্দা জানাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে সিরিয় পররাষ্ট্র মন্ত্রণালয়।