আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ইউরোপে নজর কাড়ছে পাখির মতন দেখতে হোটেল

ইউরোপে এক নতুন ফ্যাশন চালু হয়েছে: নানারকমের অদ্ভুত আকৃতির বাড়ি, তাতে নানা অদ্ভুত প্রকৃতির হোটেল। অস্ট্রিয়ায় আল্পস পর্বতমালার কোলে সেইরকম একটি হোটেল আছে যার নাম,উ-ফোগেল হোটেল।

অস্ট্রিয়ার আল্পস পর্বতাঞ্চলের দক্ষিণ টিরোল এলাকায় পাবেন লিয়েনৎস শহর। এখানেই দেখতে পাবেন সেই আজব হোটেল, যার নাম উ-ফোগেল । সামনে থেকে দেখতে সত্যি একটা ফোগেল বা পাখির মতো। পিছন থেকে খানিকটা ইউএফও বা ফ্লাইং সসার-এর মতো দেখতে।

স্থপতি পেটার ইয়ুংমান ও তাঁর ছেলে লুকাস মিলে এই আজব বাড়িটি সৃষ্টি করেছেন। পেটার ইয়ুংমান বলেন, গোড়ায় এটা একটা অ্যালপাইন হাট বা কুটির হবার কথা ছিল। কুটিরটা কোথায় থাকবে,তা জানা ছিল না। তাই আমরা কুটিরটাকে খুঁটির ওপর বানিয়েছি, যাতে সেটা যে কোনো জায়গায় থাকতে পারে।

পাখির মতো দেখতে এক হোটেলের কথা

উ-ফোগেল -এর আবিষ্কর্তা লুকাস ইয়ুংমান বুঝিয়ে দিলেন, সামনের এই অংশটা পাখির ঠোঁটের মতো দেখতে, যা থেকে উ-ফোগেল নামটি এসেছে। আসলে এই পাখির ঠোঁট অ্যালপাইন হাট -গুলিতে বরফ আটকানোর কাজে আসে। অর্থাৎ ঢোকার দরজাটা যাতে বরফে ঢেকে না যায়।

আজ উ-ফোগেল একটি মিনি হোটেল, যেখানে সব রকম আরামের ব্যবস্থা আছে: ফ্যাশনেবল বাথটাব, আন্ডারফ্লোর হিটিং, এয়ার কন্ডিশনিং। ডাবল রুমে রাত্রিবাসের মাশুল ১২০ ইউরো। সুবিশাল জানলাগুলি দিয়ে চারদিকের প্রাকৃতিক দৃশ্য দেখা যায়। উ-ফোগেল তৈরিতে শুধুমাত্র কাঠ, কাচ ও পাথর ব্যবহার করা হয়েছে। লুকাস ইয়ুংমান পেশায় ইনডাস্ট্রিয়াল ডিজাইনার। তিনি জানালেন, সাধারণভাবে উ-ফোগেল তৈরি করতে যা কিছু ব্যবহার করা হয়েছে, তার সবটাই এই এলাকা থেকে এসেছে। যেমন যে লার্চ গাছের কাঠ দিয়ে গোটা বাড়িটা তৈরি।