আপনি আছেন » প্রচ্ছদ » খবর

নখ ভেঙে যায় বার বার! দেখে নিন সমাধান

বার বার নখ ভেঙে যায়! আপনার নখ অনেক পাতলা? একটু বড় হলেই নখ ভেঙে যায়? দেখে নিন এই সমস্যার সমাধান।

যখন তখন নখ ভেঙে গেলে তা যে কারো জন্যই অস্বস্তিকর বটে। ভাঙা নখ হাত-পায়ের সৌন্দর্য তো নষ্ট করেই, বিভিন্ন কাজ করতে গেলেও সমস্যার সৃষ্টি করে। অনেকেই নখ ভেঙে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন। বিভিন্ন কারণেই এটি হতে পারে। চলুন জেনে নেয়া যাক, নখের ভঙুরতা রোধ করার কিছু উপায়-

নখ কামড়াবেন না। ভেঙে যেতে পারে এমন কোনো কাজ নখ দিয়ে করবেন না। নিয়মিত নখের উপরের নিচের ময়লা ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। ট্রিম করবেন না। আর নেইল ফাইল ব্যবহারের ক্ষেত্রে সবসময় একদিকে ঘষবেন।

বাজারে কিছু নেইলপলিশ পাওয়া যায়। যেগুলো নখের সারফেসকে মজবুত রাখতে সাহায্য করে। একই সঙ্গে ভেঙে যাওয়া রোধ করে। ব্যবহার করবেন নিয়মিত।

বায়োটিন হচ্ছে ভিটামিন ‘বি’ যা ভঙ্গুর নখের চিকিৎসায় সবচেয়ে কার্যকরি ওষুধ। বি কমপ্লেক্স ভিটামিন খেতে পারেন। এছাড়া ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খেতে পারেন।

জেলাটিন নখের বৃদ্ধিতে সাহায্য করে। একই সঙ্গে নখের ভঙ্গুরতা রোধ এবং উজ্জ্বলতা দেয়। জেলাটিন খান। বাজারে জেলাটিন ক্যাপসুল পাওয়া যায়।

নখ বৃদ্ধির জন্য রক্ত সঞ্চালন অন্যতম গুরুত্বপূর্ণ উপায়। আপনার হাতে-পায়ে যদি সঠিকভাবে রক্তের সঞ্চালন না ঘটে তাহলে নখ বড় হওয়ার গতি কমে যায়। ব্যায়াম করুন। সপ্তাহে অন্তত ৫ দিন ৩০ মিনিট করে হাঁটুন। ব্লাড প্রেসার স্বাভাবিক কিনা দেখুন। লবণ কম খান আর পর্যাপ্ত পানি খান।

নখের মূল উপাদান প্রোটিন। তাই পর্যাপ্ত পরিমাণ প্রোটিন বা আমিষ জাতীয় খাবার খান। প্রচুর পরিমাণ শাকসবজি খান।