আপনি আছেন » প্রচ্ছদ » খবর

১৫ মিনিটে রান্না করা যায় এমন ৫টি ভারতীয় রান্না

১. আচারি পনির: পনির এখন সকলের বাড়িতেই থাকে। ২ দিন ফ্রিজে রেখে দিলে দিব্য থাকে পনির। আর আচারি পনির হল সবচেয়ে সহজ রান্না। চটপট পনিরগুলোকে চৌকো করে কেটে নিন।একটি পাত্রে মৌরি, সরষে, মেথি, জিরে নিন। ভালো করে মেশান। এবার একটি প্যানে তেল গরম করে মেশানো মশলাগুলি দিয়ে দিন। এবার তাতে পেঁয়াজ কুচনো, কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে ভেজে নিন। এবার তাতে পনির, হলুদ গুড়ো, লঙ্কা গুঁড়ো, ব্ল্যাক সল্ট দিয়ে নেড়ে নিন। ্ল্প জল দিয়ে নামিয়ে নিন। ধনে পাতা ছড়িয়ে পরিবেশন করুন।

২. ডিমের কারি: ডিম খেতে কে না ভালোবাসে। আর ডিমের কারি রান্না করাও খুব সহজ। ডিম সেদ্ধ করে আলাদা করে রাখুন। একটি পাত্রে তেল গরম করুন। এবার তাতে কুচনো পেঁয়াজ, আদা-রসুনের পেস্ট দিয়ে নাড়াচড়া করুন। পেঁয়াজের রঙ বাদামি হলেই তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুড়ো, গরম মশলা, ধনে গুঁড়ো, দিন। এরপর টমেটো পিউরি আর ডিম দিয়ে নেড়ে নিন। আন্দাজমতো নুন দিয়ে ফোটান। গরম পরিবেশন করুন।

৩.মেথি পকোরা: বর্ষাকালে এই পকোরার তুলনা হয় না। চটপট গরমাগরম পকোরা তৈরি করতে এর জুরি নেই। প্রথমে একটি বাটিতে বেসনের ব্যাটার বানিয়ে রাখুন। তাতে মেথি পাতা, আদা কুচনো, কাঁচা লঙ্কা কুচনো, পেঁয়াজ, দই, খাওয়ার সোডা, লঙ্কা গুঁড়ো ও জোয়ান দিয়ে ভালো করে মেশান। ব্যাটারটা একটু মোটা করে বানাবেন। গরম তেলে পেঁয়াজির মতো করে ভাজুন। সকলের সঙ্গে শেয়ার করে আড্ডা দিতে দিতে খান গরম মেথি পকোরা।

৪. আলু কুরকুরে: ছোট ছোট করে কাটা আলু, তাতে মিন্ট পাতা, কাঁচা লঙ্কা, জিরে গুঁড়ো, লেবুর রস আর নুন দিয়ে মেশান। একটি বড় কড়াইয়ে তেল গরম করতে দিন। তাতে বড়ি দেওয়ার মতো করে গরম তেলে ডিপ-ফ্রাই করুন। বাদামি রঙের হয়ে গেলে নামিয়ে চায়ের সঙ্গে পরিবেশন করুন।

৫. ফোড়নিচা ভাত: নামটা শুনেই আঁতকে উঠলেন তো। ঘাবড়াবেন না। এটি একটি মারাঠি রেসিপ। ফোড়নিচার মানে হল ফোড়ন দিয়ে ভাত। ফ্রায়েড রাইস তো খানই। এবার খেয়ে ও খাইয়ে দেখতে পারেন এই ভাত। সেদ্ধ ভাতের সঙ্গে মেশান লেবুর রস, লঙ্কা গুঁড়ো ও আর পেঁয়াজ। অল্প আঁচে নেড়ে নিন। ব্যাস হয়ে গেল আপনার রান্না ।