আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কিভাবে বাসায় তৈরি করবেন পানিপুরি

ফুচকার নাম শুনলেই জিভে জল চলে আসে! টক, ঝাল, মিষ্টি স্বাদের এই খাবারটি ছোট বড় সবার প্রিয়। ফুচকার মত আরেকটি খাবার আছে ‘পানি পুরি’। মূলত এটি ভারতীয় একটি খাবার। টক ঝাল মিষ্টি স্বাদের এই খাবারটিও কিন্তু খেতে দারুণ মজার। তবে ফুচকার মত এই পানি পুরি সব স্থানে পাওয়া যায় না। তাই খেতে ইচ্ছা করলেও সবসময় খাওয়া সম্ভব হয় না। যদি বাসায় তৈরি করা যায় মজাদার এই খাবারটি। তবে কেমন হয়? ঘরে তৈরি করে ফেলুন পানি পুরি।

উপকরণ - ১.৪ কাপ পুদিনা পাতা কুচি,  ১/২ কাপ ধনে পাতা কুচি, ২ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ কাঁচামরিচ কুচি, ১/২ টেবিল চামচ আদা কুচি, ২টি গোল মরিচ, ১ চা চামচ বিট লবণ, ১.৫ চা চামচ জিরা গুঁড়ো,  ৩ কাপ ঠান্ডা পানি, ১/৪ কাপ বুন্দিয়া, ১/২ কাপ মুগ ডাল বা ভেজানো অঙ্কুরিত শস্যদানা, ১ কাপ সিদ্ধ আলু, ১ চা চামচ ধনিয়া জিরা গুঁড়ো, ১ চা চামচ লাল মরিচ গুঁড়ো, ১ চা চামচ বিট লবণ বা কালো লবণ, লবণ স্বাদমত, তেঁতুলের চাটনি

প্রণালী - প্রথমে পুদিনা পাতা কুচি, ধনে পাতা কুচি, লেবুর রস, কাঁচা মরিচ কুচি, আদা কুচি, গোল মরিচ, বিট লবণ, জিরা গুঁড়ো, লবণ এবং ১/৪ কাপ পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এবার পুদিনার পেস্টের সাথে ৩ কাপ ঠান্ডা পানি মিশিয়ে নিন। আপনি চাইলে নরমাল পানি মিশিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। এবার মুগ ডাল বা অঙ্কুরিত শস্যদানা, সিদ্ধ আলু, বুন্দিয়া ( ১০ মিনিট পানিতে ভিজানো ), জিরা, ধনিয়া গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, লবণ, বিট লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার ফুচকার ভিতর প্রথমে আলুর মিশ্রণ, তারপর তেঁতুলের চাটনি এবং শেষে পুদিনা পাতার পানি দিয়ে পরিবেশন করুন মজাদার টক ঝাল মিষ্টি পানি পুরী।