আপনি আছেন » প্রচ্ছদ » খবর

লবঙ্গের তেলে দূর হবে ব্রণ ও ব্রণের দাগ!

পিম্পল বা ব্রণ খুবই সাধারণ সমস্যা। কিশোর কিশোরীদের এই সমস্যায় বেশী ভুগতে দেখা যায়। বাড়িতে বসেই ব্রণ নিরাময়ে যদি প্রাকৃতিক কিছু ব্যবহার করতে চান তাহলে ব্যবহার করুন লবঙ্গ তেল। লবঙ্গ তেল হচ্ছে, এক ধরণের এসেন্সিয়াল অয়েল। যা ইংরেজিতে ক্লোভ অয়েল নামে পরিচিত। লবঙ্গ গাছের শুকনো ফুল থেকে এই তেল তৈরি হয়।

কীভাবে ব্যবহার করবেন এই এসেন্সিয়াল অয়েল- পরিমাণমতো খাঁটি নারকেল তেলের সাথে সামান্য লবঙ্গ তেল মিশিয়ে ব্রণের ওপর ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটি ছাড়াও ডিমের কুসুমের সাথে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে ব্রণের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে নিন। ব্রণের নিরাময়ে লবঙ্গ তেলের আরেকটি ব্যবহার হল লবঙ্গ তেল, অ্যালোভেরা জেল ও টি ট্রি তেল একসাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। মনে রাখবেন, লবঙ্গ তেল পরিমাণে বেশী ব্যবহার করা যায় না।

কিছু সতর্কতা - শুধুমাত্র লবঙ্গ তেল ব্যবহার করা যাবে না। অবশ্যই অন্যতেল মেশাতে হবে। মুখে বেশীক্ষণ লাগিয়ে রাখা যাবে না। পানিতে ধুয়ে ফেলার পর পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে নিন। সেনসিটিভ ত্বকের অধিকারীরা এই তেল ব্যবহারে সতর্ক হোন।ব্যবহারের আগে হাতে বা অন্য জায়গায় লাগিয়ে দেখুন ইরিটেশন হচ্ছে কিনা। ত্বকে কোন রকমের সমস্যা দেখলে অতিসত্ত্বর ডাক্তার দেখাতে হবে।