আপনি আছেন » প্রচ্ছদ » খবর

মজাদার হাঁসের গ্রিল রেসিপি

কখনো খেতে হবে তাই খাওয়া। আবার কখনো শখ করে খাওয়া। মুরগীর গ্রীল কাবাব আমরা প্রায়ই শখ করেই খাই। কিন্তু হাঁসের গ্রিল কাবাব, একটু আজব শোনালেও খেতে বেশ মজাদার। অনেকের আবার হাঁসের মাংস খুব প্রিয়। তাদের কাছে নি:সন্দেহে এই কাবাব গ্রহণযোগ্যতার শীর্ষে। জেনে নেয়া যাক হাঁসের গ্রিল কাবাব তৈরির সহজ প্রণালী।
যা যা লাগবে
একটা হাঁস, আধা কাপ পেঁয়াজ বাটা, দুই চামচ আদা বাটা, দুই চামচ রসুন বাটা, গুড়া মরিচ পরিমাণ মতো, এক চামচ হলুদ, গরম মশলা বাটা (চারটা এলাচ, কয়েক টুকরা দারুচিনি, জয়ত্রী, সামান্য জয়ফল ), এক চামচ জিরা, দুই চামচ টমেটো সস, ২ চামচ ভিনেগার, এক চামচ চিনি, এক চামচ কাবাব মশলা, লবণ, পরিমাণ মতো তেল।


প্রস্তুত প্রণালী
হাঁসের চামড়া ফেলে পরিষ্কার করে নিন। সব তেল মশলা দিয়ে ভাল করে হাসটি মেখে নিন। পরিমাণ মতো লবণ দিতে ভুলবেন না। মাংসের ভেতরে বাইরে যেন ভালো করে মশলা লাগে সেদিকে খেয়াল রাখবেন। এভাবে প্রায় ১ ঘণ্টা রেখে দিন। এতে মশলা মাংসের ভিতর ভালো করে ঢুকতে পারে। চাইলে কয়েকটা কাঁচা মরিচ দিতে পারেন।


এবার ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে ভালো করে গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। হাঁসটিকে উভয় পাশে হালকা ভেজে নিতে হবে। এবার ইলেকট্রিক ওভেনের ট্রেতে তুলে দিন। বাকি মশলাগুলো ফ্রাই প্যানের তেলে সামান্য কষিয়ে হাঁসের উপর ছড়িয়ে দিন। এবার ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রটের মাঝামাঝি আধা ঘণ্টার জন্য দিন। মাঝে মাঝে উল্টে দিন।
ওভেন খুলে ২ থেকে ৩ বার তেল মশলা কাবাবের উপর দিয়ে দিন। মাংস নরম হয়ে গেলে নামিয়ে পরিবেশন করতে পারেন মজার স্বাদের হাঁসের গ্রিল কাবাব।