আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ব্রণ, তৈলাক্ত ত্বক সমস্যার সমাধান করে নিন সহজেই...

 

১: বেকিং সোডা : সোডিয়াম বাই কার্বোনেট বা বেকিং সোডা ব্রণ তাড়াতে সেরা উপাদান। বেকিং সোডার এ্যান্টিসেপটিক ক্ষমতা মুখের ময়লা পরিষ্কির করে। তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে সোডা। মুখের লোমকূপ ছোট করতেও কার্যকর হচ্ছে বেকিং সোডা।

২: লেবুর রস : লেবুর রসের এসিডিক ক্ষমতা ব্রণ সারাতে বেশ কার্যকর। দু তিন দিন পর পর মুখে লেবুর রস ঘষতে পারেন বা রস লাগিয়ে রেখে দিতে পারেন। তবে লেবুর রস মুখ অতিরিক্ত শুষ্ক করে তুলতে পারে। তাই খুব ঘন ঘন না লাগানোটাই ভালো।

৩: টুথপেস্ট : ভেবে দেখুন তো টুথপেস্ট কি সৌন্দর্য্য রক্ষায় কোনভাবে আপনার কাজে আসতে পারে ? ব্রণ দুর করতে কিন্তু বেশ কার্যকরী টুথপেস্ট। ব্রণের ফলে মাঝে মাঝে ব্যাথা সৃষ্টি হতে পারে।এই ব্যাথাও কমাবে টুথপেস্ট। ব্রণের উপর টুথপেস্ট লাগিয়ে রেখে দিন। দু তিন মিনিট পর মুখ ধুয়ে নিন।

৪: ওটমিল : ওটমিল মুখের লোমকূপের ভেতরের ময়লা পরিষ্কার করতে বেশ কার্যকরী। তৈলাক্ত ত্বকের জন্য খুব ভালো ক্লিনজার ওটমিল। এক টেবিল চামচের মতো ওটমিল রান্না করে নিন, এবার এর সাথে এক চা চামচ লেবুর রস ও মধু মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রেখে দিন বিশ মিনিটের মতো। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু তিনবার এই প্যাক ব্যবহার করতে পারেন।

এছাড়া গরম ভাতের মাড় ও কিন্তু ব্রণ তাড়াতে খুব কার্যকর ! সরাসরি মুখে লাগিয়ে নিতে পারেন।