আপনি আছেন » প্রচ্ছদ » খবর

গর্ভের সন্তান ছেলে না মেয়ে জানা যাবে এই সহজ পরীক্ষায়

ছেলে হবে না মেয়ে, এই নিয়ে গর্ভাবস্থায় কৌতুহলি হয়ে পড়েন অনেক দম্পতিই। নামকরণ হোক বা পোশাক তৈরি, গর্ভস্থ সন্তানের লিঙ্গ জানতে উৎসুক হয়ে পড়েন তাঁরা। কিন্তু ভারতের আইন মোতাবেক এ কাজ একেবারেই নিষিদ্ধ। কন্যাভ্রূণ হত্যায় লাগাম টানতে লিঙ্গ নির্ধারণ পরীক্ষা করালে জেল ও জরিমানা দু‍য়েরই ব্যবস্থা রয়েছে। কিন্তু কানাডার এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ‌যা বলছেন তাতে তো বাড়ি বসেই জানা ‌যাবে গর্ভস্থ শিশুর লিঙ্গ।

কানাডার মাউন্ট সাইনাই হাসপাতালের চিকিৎসকরা বলছেন রক্তচাপ পরীক্ষা করেই বলে দেওয়া ‌যায় গর্ভস্থ সন্তান পুত্র না কন্যা। গবেষকদলের প্রধান আবার অনাবাসী ভারতীয় চিকিৎসক রবি রত্নাকরণ। তাঁর প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, প্রসবের আগে ‌যদি মায়ের রক্তচাপ ক্রমশ কমতে থাকে তাহলে কন্যা সন্তান হওয়ার সম্ভাবনা বেশি। আর ‌যদি রক্তচাপ বেড়ে ‌যায় তাহলে হতে পারে ছেলে।

গবেষকদলের দাবি, গত ৬ বছর ধরে প্রায় ৪,০০০ গর্ভবতীর ওপর গবেষণা চালিয়ে এব্যাপারে নিশ্চিত হয়েছেন তাঁরা। তাঁদের দাবি, সাধারণত পুত্র সন্তানের জন্ম দেওয়ার আগে গর্ভবতী মহিলার রক্তচাপ থাকে ১০৬ mmHg. সেখানে কন্যাসন্তান হলে রক্তচাপ থাকে ১০৩ mmHg.

গবেষণায় চাঞ্চল্যকর দাবি, ‌যুদ্ধ, প্রাকৃতিক বিপ‌র্যয়, আর্থিক মন্দার সময় জন্মহারে তারতম্য ঘটে।