আপনি আছেন » প্রচ্ছদ » খবর

গায়ের রং উজ্জ্বল করতে ব্যবহার করুন এই ৫ তেল

জোজোবা অয়েল

জোজোবা অয়েল ত্বককে অতিরিক্ত তৈলাক্ত বা অতিরিক্ত রুক্ষ হতে দেয় না। অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণের জন্য এই তেল ব্যবহার করলে ত্বকে চুলকানি হয় না। ত্বকের আর্দ্রতা বজায় থাকায় রুক্ষতার হাত থেকেও রক্ষা পাওয়া ‌যায়। এক্সিমা রোধেও অত্যন্ত কা‌র্যকারী এই তেল।

ক্যালেন্ডুলা অয়েল

ক্যালেন্ডুলা অয়েল ত্বকের ওপর দারুণ কাজ করে ও ত্বককে সুস্থ রাখে। এই তেল ব্যবহার করলে ত্বকের ঔজ্বল্য বাড়ে। সঙ্গে চোখের দীপ্তিও বাড়ায় এই তেল।

ল্যাভেন্ডার অয়েল

ল্যাভেন্ডার তেল মাখলে শরীরের অস্বস্তি কমে। ঘুম ভাল হয়। অ্যান্টিব্যক্টেরিয়াল গুণের কারণে চুলের বিভিন্ন সমস্যায় রেহাই মেলে। খুস্কি রোধ করে চুল ঝরা কমায়।

কোমোমাইল অয়েল

এই তেল ত্বককে কোমল ও সুস্থ করে তোলে। এক্সিমা, ঘা বা পুড়ে গেলে প্রাকৃতিক ঔষধ হিসাবে একে ব্যবহার করা ‌যেতে পারে। স্তনবৃন্তের ত্বক ফেটে গেলে বা ডায়পার ব্যবহারের ফলে শিশুদের ত্বকে র‍্যাস বেরোলেও এই তেল দারুন কাজ দেয়।

ইউক্যালিপ্টাস অয়েল

এই তেল অতিসুক্ষ্ম জীবানু ও শরীরের পক্ষে ক্ষতিকারক পদার্থগুলিকে সরিয়ে আপনাকে সুস্থ রাখে। ইউক্যালিপ্টাস তেল হাঁপানি, ব্রঙ্কাইটিস, নিমোনিয়ার মতো রোগে ভাল কাজ করে। এই তেলের অ্যান্টিসেপ্টিক গুণও রয়েছে। তাই জ্বলে গেলে বা কেটে গেলেও ব্যাবহার করা ‌যেতে পারে।