আপনি আছেন » প্রচ্ছদ » খবর

আফগানিস্তানের নতুন কোচ ইনজামাম

পাকিস্তানের কোচ হওয়ার চেষ্টা অনেকই করেছিলেন ইনজামাম-উল হক। কিছুদিন স্বল্প মেয়াদে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করলেও পূর্ণকালীন নিয়োগ পাননি পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। তবে পাকিস্তানে না পারলেও প্রধান কোচ হিসেবে ক্যারিয়ারটা শুরু হয়ে যাচ্ছে ইনজির। ওয়ানডেতে পাকিস্তানের পক্ষে সবচেয়ে বেশি রানের মালিক পেতে যাচ্ছেন আফগানিস্তানের কোচের দায়িত্ব।

 

গত আগস্টে অ্যান্ডি মোলের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। তারপর থেকে কোচবিহীন অবস্থাতেই আছে ২০০৯ সালে ওয়ানডে স্ট্যাটাস পাওয়া দেশটি। এবার পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামামকে বেছে নেওয়া হয়েছে প্রধান কোচ হিসেবে। তবে এখনো পূর্ণ নিয়োগ নিশ্চিত হয়নি ইনজির। এই মাসেই জিম্বাবুয়ে সফরের সময় আফগান ক্রিকেটারদের কোচিং করাবেন অস্থায়ীভাবে। তারপর দুই বছরের জন্য চুক্তি হতে পারে ইনজামাম ও আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের মধ্যে।

 

আফগানিস্তানের প্রধান কোচ হওয়ার বিবেচনায় ছিল দুইটি নাম। ভারতের শ্রীধরন শ্রীরাম ও পাকিস্তানের ইনজামাম। শ্রীরামেরও কাজ করার অভিজ্ঞতা আছে ব্যাটিং পরামর্শক হিসেবে। অস্ট্রেলিয়া ‘এ’ দলের সঙ্গে কাজ করেছিলেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়া মূল দলের ব্যাটিং পরামর্শক হিসেবেও বাংলাদেশ সফরে আসার কথা ছিল শ্রীরামের। তবে আফগানিস্তান ক্রিকেট বোর্ড ইনজামামকেই বেছে নিতে যাচ্ছে প্রধান কোচ হিসেবে।

 

তিন বছর ধরে পাকিস্তানের ব্যাটিং কোচের জন্য বিবেচনায় রাখা হয়েছিল ইনজামামের নাম। কিন্তু কখনোই সেটা পাননি সাবেক এই ডানহাতি ব্যাটসম্যান। স্বল্প মেয়াদে চুক্তিভিত্তিক কাজ করেছেন। তবে পিসিবি প্রাধান্য দিয়েছিল আরো অভিজ্ঞ কাউকে। শেষমেশ তারা বেছে নিয়েছে জিম্বাবুয়ের সাবেক ওপেনার গ্র্যান্ট ফ্লাওয়ারকে।