এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

এক সাথে কাঁচা কাঠালের ৭টি পদ রান্নার রেসিপি

27 April 2017 01:04:27 PM 17111813 ভোট:5/5 2 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
এক সাথে কাঁচা কাঠালের ৭টি পদ রান্নার রেসিপি

কাঁচা কাঁঠালে গরুর মাংসঃ

উপকরণঃ কাঁচা কাঁঠাল ৩কাপ, গরুর মাংস আধা কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১চা চামচ, জিরা গুঁড়া ১চা চামচ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চাম, এলাচ-দারুচিনি ২/৩ টুকরা, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালিঃ প্যানে তেল, পেঁয়াজ কুচি, এলাচ ও দারুচিনি দিয়ে ভেজে সামান্য পানি দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে নিতে হবে। এবার মাংস দিয়ে কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে কাঁঠাল দিতে হবে। কাঠাল সিদ্ধ হয়ে এল মৃদু আঁচে বসিয়ে রাখতে হবে। তেল ওপরে উঠে এল নামিয়ে পরিবেশন করতে হবে।

কাঁঠালের বলঃ

উপকরণঃ কাঁচা কাঁঠাল ২ কাপ, পাউরুটি ২ পিস, টোস্টের গুড়া ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, কাঁচা মরিচের পেস্ট ১ চা চামচ, লবণ স্বাদমতো, জিরা গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ আধা চা চামচ, ডিম ২টি, গরম মসলা আধা চা চামচ, তেল ভাজার জন্য, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালিঃ কাঁচা কাঁঠাল সিদ্ধ করে বেটে নিতে হবে। এবার বাটা কাঁঠালের সঙ্গে পাউরুটি চটকে নিতে হবে। অর্ধেক টোস্টের গুঁড়া যোগ করতে হবে। এবার ডিম ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মাখাতে হবে। ছোট ছোট বল তৈরি করতে হবে। এরপর ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়াতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

কাঁঠাল বিচির সন্দেশ

উপকরণঃ কাঁচা কাঁঠালের বিচি ২ কাপ, চিনি আধা কাপ, ক্ষীরসা ১কাপ, এলাচ ৪টি, ঘি ১ কাপ, কিশমিশ আধা কাপ, কাজু বাদাম ১ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, দৃধ ১ কাপ।

প্রস্তুত প্রণালীঃ কাঁচা কাঁঠাল টুকরা করার সময় বিচিগুলো আলাদা করে নিন। এরপর ভালো করে সিদ্ধ করুন। দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার প্যানে ঘি দিয়ে এলাচ ও কিশমিশ দিন। ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে দিন। চিনি দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে ক্ষীরসা ও সব রকম বাদাম দিন। আঠালো হয়ে এলে নামিয়ে সন্দেশ আকারে সাজিয়ে পরিবেশন করুন।

কাঁঠালের জালি কাবাব

উপকরণঃ কাঁচা কাঁঠাল ২কাপ, পাউরুটি ২-৩ টুকরা, পুদিনা পাতা বাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ আধা চা চামচ, বেরেস্তা আধা কাপ, ডিম ২টি, টোস্টের গুঁড়া আধা কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো, চিনি আধা চা চামচ।

প্রস্তুত প্রণালিঃ কাঁচা কাঁঠাল সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার মিহি করে বেটে নিন। বাটা কাঁঠালের সঙ্গে ডিম ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে নিয়ে পানি ঝারিয়ে নিন। এবার মিহি করে বেটে নিন। বাটা কাঁঠালের সঙ্গে ডিম ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেভে নিয়ে হাতের তালুতে নিয়ে গোলাকার চ্যাপ্টা কাবাব তৈরি করে নিন। ডিম চুবিয়ে তেলে ছাড়তে হবে। তেলে ছাড়ার পর কাবাবের উপর আরও ডিম দিয়ে জালি তৈরি করে ভেজে নিতে হবে। গরম গরম পরিবেশন করতে হবে।

কাঁঠালের হট ডগ

উপকরণঃ কাঁচা কাঠাল ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ কুচি ২টি, গোলমরিচ আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, চিনি সামান্য, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, পাউরুটি ১ টুকরা, হট ডগ বন ২টি, মেয়নেজ ২ টেবিল চামচ, শসা কুচি আধা কাপ, তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালিঃ কাঁচা কাঁঠাল সিদ্ধ করে বেটে নিন। এবার ১ টেবিল চামচ তেল প্যানে দিয়ে তাতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি ও ধনেপাতা দিয়ে হালকা ভেজে নিন। কাঁঠাল বাটার সঙ্গে পাউরুটি, পেঁয়াজ ভাজা, গোলমরিচ, জিরা গুঁড়া, লবণ, চিনি, বেরেস্তা সব একসঙ্গে মেখে রোল তৈরি করুন। এবার ফ্রিজে রেখে ঠান্ডা করুন। প্যানে তেল দিয়ে লাল করে রোলগুলো ভেজে নিন। এবার শসা কুচির সঙ্গে মেয়নেজ মাখিয়ে নিন। পরিবেশনের আগে প্রথমে বনরুটি, ওপরে শসা কুচি, এরপর রোল দিয়ে তৈরি করে নিন কাঁঠালের হট ডগ।

কাঠালের বিরান

উপকরণঃ কাঁচা কাঁঠাল বাটা ২কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১চা চামচ, সরিষার তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ প্রয়োজনমতো, চিনি ১ টেবিল চামচ, কালিজিরা ১ চিমটি।

প্রস্তুত প্রণালিঃ প্যানে তেল দিয়ে কালিজিরা ও পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে সামান্য পানি দিন। সব বাটা ও গুড়া মসলা যোগ করে কষিয়ে নিন। কাঁঠালের পেস্ট দিন। ভালো করে নাড়তে থাকুন। কাঁচামরিচ ফালি করে দিন। চিনি দিন। ভালো করে নাড়তে থাকুন। ভাজতে ভাজতে যখন গোল হয়ে আসবে তখন ঘি দিয়ে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কাঁঠালের আচার

উপকরণঃ কাঁচা কাঁঠাল টুকরা করা ২কাপ, সরিষা বাটা ১টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২/৩টি, হলুদ গুঁড়া ১চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, লবণ প্রয়োজন মতো, যেকোন আচার ১ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, পাঁচফোড়ন ১চা চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ।

প্রস্তুত প্রণালিঃ প্যানে তেল গরম করে তাতে পাঁচফোড়ন, শুকনা মরিচ ও রসুন কুচি দিয়ে ভেজে নিন। কাঁঠাল যোগ করে ভালো করে ভেজে সামান্য পানি দিয়ে হলুদ ও মরিচ গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। জিরা গুঁড়া ও আচার দিয়ে কিছুক্ষণ মৃদু আঁচে বসিয়ে রাধুন। মাঝে মধ্যে নেড়ে দিতে হবে। যখন তেলের ওপর উঠে আসবে, নামিয়ে পরিবেশন করতে হবে।

আপডেট 27 April 2017 01:04:12 PM
Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ