আপনি আছেন » প্রচ্ছদ » খবর

যেভাবে বাসায়ই বানাবেন চিংড়ির পাকুড়া

কমবেশি সবাই-ই পছন্দ করেন চিংড়ির যেকোনো পদ। আর যারা ভাজাপোড়া খাবার খেতে পছন্দ করেন বিকেলের নাস্তায় তাদের চিংড়ির পাকুড়া হলে তো কোনো কথাই নেই। অতিথি আপ্যায়নে সুস্বাদু এ খাবারটির কোনো বিকল্প নেই। গরম গরম চিংড়ির পাকুড়া আর গল্পে গল্পে কখন যে সারা বিকেল কেটে যাবে তা বুঝতেও পারবেন না।

তাই আজ আপনাদের শিখাবো কিভাবে বাড়িতে বসেই বানাবেন গরম গরম চিংড়ির পাকুড়া।


 

উপকরণ:

দেখে নিন চিংড়ির পাকোড়া বানাতে কি কি লাগছে...

২০০ গ্রাম চিংড়ি, এক চতুর্থাংশ টেবিল চা চামচ লেবুর জুস, এক চতুর্থাংশ টেবিল চা চামচ জিরার গুড়া, স্বাদমতো লবণ, রসুন বাটা, লাল মরিচের গুড়া, এক কাপ বেসন, এক চিমটি বেকিং পাউডার, কাপের এক চর্তুথাংশ পেঁয়াজের টুকরা, ২টি কাচা মরিচ কুঁচি করে কাটা।

রন্ধন প্রণালী:

প্রথমে লেবুর জুস, জিরার গুড়া, রসুন বাটা, লাল মরিচের গুড়া ও পরিমাণমতো লবণ চিংড়ির সাথে মিশিয়ে এদিক ওদিক করে ভালভাবে ঝাঁকিয়ে নিন। এরপর মিশ্রণটি ১০-১৫ মিনিট রেখে দিন। আবার এর মধ্যে এক কাপ বেসন, এক চিমটি বেকিং পাউডার, লাল মরিচের গুড়া, পরিমাণমতো লবণ ও এক কাপ পানি মিশিয়ে এটা আরও ভালোভাবে ঝাঁকিয়ে নিন। আরও বেশি ভালো হয় যদি এর মধ্যে পেঁয়াজ ও কাচা মরিচ কুচি যোগ করেন।

এবার কড়াইয়ে পরিমাণমতো তেল গরম করে একটা একটা করে চিংড়ি ভেজে নিন। ব্যস, হয়ে গেল মচমচে গরম গরম পাকুড়া। এবার একটি প্লেটে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।