আপনি আছেন » প্রচ্ছদ » খবর

দূর করুন ঘাড়ের কালো দাগ

মুখের ত্বকের যত্ন আমরা সবাই নেই। অনেকে হাত ও পায়ের যত্ন নিতেও ভুলি না। কিন্তু আমাদের শরীরের একটা অংশ প্রায় সময়ই অবহেলায় পড়ে থাকে। সেটা হলাে ঘাড় ও পিঠ। আমরা যখন বাইরে বের হই তখন মুখ ও হাতের সঙ্গে সঙ্গে ঘাড়েও রোদ এবং দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে বাসায় ফিরে আমরা যখন আয়না দেখি, তখস শুধু মুখের ক্ষতিটাই দেখতে পাই এবং সেটারই যত্ন নেই। ফলে ঘাড় ও পিঠের খোলা অংশ আস্তে আস্তে মুখের তুলনায় কালো হয়ে যেতে থাকে এবং এক সময় এ রঙের পার্থক্য খুব বেশি চোখে পড়ে। এ সমস্যা সমাধানে কিছু ঘরোয়া টিপস দেয়া হলাে। 

আমন্ড : ত্বকের যত্নে আমন্ডের কোনো তুলনা হয় না। এর বিভিন্ন উপাদান ত্বকের পুষ্টি জোগায় এবং ত্বকের রঙ হালকা করতে সাহায্য করে। আমন্ড ঘণ্টাখানেক ভিজিয়ে রেখে দিন। এবার এটি বেটে নিন। এবার ১ চা চামচ আমন্ড বাটা, ১ চা চামচ গুঁড়া দুধ আর ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে ঘাড়ে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর ধুয়ে ফেলুন। যদি আস্ত আমন্ড না পান তবে আমন্ড পাউডারও ব্যবহার করতে পারেন। ভালো ফল পেতে চাইলে সপ্তাহে অন্তত ৩ দিন এ প্যাকটি ব্যবহার করুন। 

ওটস : ঘাড়ে নিয়মিত স্ক্রাবিং করাটা খুবই জরুরি। আর স্ক্রাবার হিসেবে ওটস্ এর তুলনা হয় না। দুই চা চামচ ওটস্ গুড়োর সাথে পরিমাণমত টমেটো পিউরি মেশান। এবার এ মিশ্রণ আপনার ঘাড়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর হালকা হাতে ঘাড়ে স্ক্রাব করুন। দেখবেন আস্তে আস্তে সব ময়লা উঠে আসছে। এই স্ক্রাব আপনার ঘাড়ের ত্বকের মৃত কোষ ঝরীয়ে ফেলবে এবং টমেটোর ব্লিচিং উপাদান ত্বকের রঙ হালকা করবে। 

অ্যালোভেরা : ত্বকের কালো ভাব দূর করতে অ্যালোভেরার জুরি নেই। আপনি এটা সরাসরি লাগাতে পারেন। অ্যালোভেরার নির্যাস বের করে নিন এবং এটি সরাসরি আপনার ঘাড়ের ত্বকে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন এবং ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে হলে রোজ একবার ব্যবহার করুন। 

বেসন : বেসন, টকদই আর সামান্য মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। এটি ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর হাত দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন কেমন পরিস্কার দেখাচ্ছে।মুখের ত্বকের যত্ন আমরা সবাই নেই। অনেকে হাত ও পায়ের যত্ন নিতেও ভুলি না। কিন্তু আমাদের শরীরের একটা অংশ প্রায় সময়ই অবহেলায় পড়ে থাকে। সেটা হলাে ঘাড় ও পিঠ। আমরা যখন বাইরে বের হই তখন মুখ ও হাতের সঙ্গে সঙ্গে ঘাড়েও রোদ এবং দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে বাসায় ফিরে আমরা যখন আয়না দেখি, তখস শুধু মুখের ক্ষতিটাই দেখতে পাই এবং সেটারই যত্ন নেই। ফলে ঘাড় ও পিঠের খোলা অংশ আস্তে আস্তে মুখের তুলনায় কালো হয়ে যেতে থাকে এবং এক সময় এ রঙের পার্থক্য খুব বেশি চোখে পড়ে। এ সমস্যা সমাধানে কিছু ঘরোয়া টিপস দেয়া হলাে।