আপনি আছেন » প্রচ্ছদ » খবর

ব্রণ কমাতে এই ৫ খাবার দারুন কার্যকর!

১। মাছ
ব্রণ প্রতিরোধ করে এমন খাবারগুলোর মধ্যে মাছ অন্যতম। মাছে আছে প্রচুর পরিমানে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি এসিড যা ত্বকের জন্য খুবই উপকারী। এই এসিড আমাদের দেহের ইনফ্লামমেশন দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। যা ব্রণ হবার প্রবণতা হ্রাস করে থাকে।

২। বাদাম
বাদামে সেলিয়াম, ভিটামিন ই, কপার, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন আছে। যা ত্বক সুস্থ রাখার পাশাপাশি ব্রণ হওয়ার রোধ করে থাকে। বাদাম বিশেষ করে কাজুবাদাম ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে থাকে। প্রতিদিন কিছু পরিমাণে বাদাম খাওয়া অভ্যাস আপনাকে দিবে ব্রণ মুক্ত স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক।


৩। লাল আঙ্গুর
আঙ্গুর আমাদের সবার অনেক পছন্দের ফল। লাল আঙ্গুরে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের প্রদাহ রোধ করে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে থাকে। শুধু লাল আঙ্গুর না এর বীচিও অনেক বেশি পুষ্টিদায়ক। এছাড়া লাল আঙ্গুর ত্বকের অ্যালার্জি রোধ করে থাকে।

৪। রসূন
ওজন কমাতে বা হার্ট সুস্থ রাখার ক্ষেত্রে রসূনের গুণ সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু এই রসূন যে ব্রণ রোধ করতে সাহায্য করে থাকে তা কি আমরা জানি? রসূনে আমাদের দেহের ইনফ্লামামেশন দূর করে ব্রণ প্রতিরোধ করে থাকে। রসূনে “এলিসিন” নামক উপাদান আছে যা আমাদের দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং ত্বকের সমস্যাও দূর করে থাকে।

৫। ব্রকলি
নিখুঁত ত্বক পেতে ব্রকলির জুড়ি নেই। এতে ভিটামিন এ, বি, সি, ই এবং ভিটামিন কে আছে। এই অ্যান্টিআক্সিডেন্ট ত্বকের র‍্যাডিকেল সংক্রান্ত ক্ষতি দূর করে ত্বককে নিয়ে আসে একটা আলাদা উজ্জ্বলতা।
এসকল খাবারে পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। দুধ চায়ের বদলে খেতে পারেন গ্রীণ টি। এটি আপনার ওজন কমানোর পাশাপাশি ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে থাকে।