এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

বিভিন্ন পদে ৩ ব্যাংকে চাকরী

২৬ আগস্ট ২০১৬ ১২:০৮:৩৯ এএম 10392990 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
বিভিন্ন পদে ৩ ব্যাংকে চাকরী

তরুণদের পছন্দের একটি পেশা হচ্ছে ব্যাংকে চাকরি। এখন সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে চাকরির অনেক সুযোগ তৈরি হচ্ছে। এসব ব্যাংক বছরের বিভিন্ন সময় তাঁদের প্রতিষ্ঠানে বিভিন্ন পদে লোক নিয়ে থাকে। সম্প্রতি তিনটি ব্যাংকে বিভিন্ন পদে লোক নেওয়া হবে বলে বিভিন্ন পত্রিকায় ও জব পোর্টালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাই এসব ব্যাংকে আবেদন করে বিভিন্ন নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে আপনিও নিতে পারেন এ সুযোগ।

অগ্রণী ব্যাংক লিমিটেড
সিনিয়র অফিসার (নিরীক্ষক): রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক লিমিটেডে এই পদে ৫০ জনকে নিয়োগ করা হবে। সম্প্রতি বিভিন্ন পত্রিকায় বাংলাদেশ ব্যাংক এ নিয়োগ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী, এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকসহ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্স কোর্স কমপ্লিটেড (সিসি) পাস হতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড পয়েন্ট গ্রহণযোগ্য হবে না। প্রার্থীদের কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। সাধারণ প্রার্থীদের বয়স ০১-০৩-২০১৬ তারিখে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে। আর মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে একই তারিখে বয়স সর্বোচ্চ ৩২ বছরের মধ্যে হতে হবে।
এ পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ-সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd) এ অনলাইন অ্যাপলিকেশন ফরম পূরণের মাধ্যমে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্ত ওয়েবসাইটে পাওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটি সূত্রে জানা গেছে, আবেদনের নির্ধারিত সময় শেষে প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীদের ধাপে ধাপে এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তবে এসব পরীক্ষা কত নম্বরে হবে, সে বিষয়টি এখনো প্রক্রিয়াধীন আছে বলে সূত্র জানায়। এসব পরীক্ষার তারিখ পরবর্তী সময়ে বিভিন্ন পত্রিকা ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীদের জানানো হবে। এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চূড়ান্তভাবে নির্বাচিত একজন সিনিয়র অফিসার (নিরীক্ষক) জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ২২ হাজার টাকা বেতন ও অন্যান্য সুবিধা পাবেন।
এরই মধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এ প্রক্রিয়া চলবে আগামী ৬ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড
মার্কেটিং অফিসার (এমও): পদটিতে আবেদন করতে হলে যেকোনো বিষয়ে স্নাতক পাস হতে হবে। অভিজ্ঞদের নিয়োগে অগ্রাধিকার দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে www.mblbd.com এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। পদটিতে আবেদন করা যাবে আগামী ৮ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত।

শাহজালাল ইসলামী ব্যাংক
ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার (এমটিও): এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে এমবিএ, এমবিএম, হিসাববিজ্ঞান, ফাইন্যান্স, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ব্যবস্থাপনা, মার্কেটিং, গণিত, পরিসংখ্যান, অর্থনীতি, আইন, ইংরেজি বিষয়ে স্নাতকোত্তর পাস হতে হবে। এ ছাড়া (সিভিল/মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) বিষয়ে ইঞ্জিনিয়ারিংয়ে উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন। প্রার্থীদের ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি/সমমানের জিপিএ/সিজিপিএ থাকতে হবে। কোনো তৃতীয় শ্রেণি বা সমমানের জিপিএ গ্রহণযোগ্য হবে না।
ট্রেইনি সিনিয়র অফিসার (টিএসও): এ পদেও আবেদন করতে হলে প্রার্থীকে এমবিএ, এমবিএম, হিসাববিজ্ঞান, ফাইন্যান্স, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ব্যবস্থাপনা, মার্কেটিং, গণিত, পরিসংখ্যান, অর্থনীতি, আইন, ইংরেজি বিষয়ে স্নাতকোত্তর পাস হতে হবে। এ ছাড়া (সিভিল/মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) বিষয়ে ইঞ্জিনিয়ারিংয়ে উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন। প্রার্থীদের ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি/সমমানের জিপিএ/সিজিপিএ থাকতে হবে। কোনো তৃতীয় শ্রেণি বা সমমানের জিপিএ গ্রহণযোগ্য হবে না।
ট্রেইনি অফিসার (টিও) ক্যাশ: এ পদে আবেদনের জন্য প্রার্থীকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। শিক্ষাজীবনে সব পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি/সমমানের জিপিএ বা সিজিপিএ থাকতে হবে। কোনো তৃতীয় শ্রেণি বা সমমানের জিপিএ গ্রহণযোগ্য হবে না।
সব পদের প্রার্থীদের বয়স ৩১-০৮-১৬ তারিখে সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। কম্পিউটার জ্ঞান থাকতে হবে।
যেভাবে আবেদন করবেন: এসব পদে আবেদন করতে হলে প্রার্থীদের sjibl.chakri.com এই ঠিকানায় গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করা যাবে ৩১ আগস্ট ২০১৬ পর্যন্ত। এই নিয়োগের বিজ্ঞপ্তি ১৭ আগস্ট প্রথম আলোর ১৪ পৃষ্ঠায় পাওয়া যাবে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ